বিউবি হোল্ডিং কোম্পানি হচ্ছে

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


এবার খোদ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে হোল্ডিং কোম্পানিতে রূপান্তরের কার্যক্রম গ্রহণের নির্দেশ দিয়ে চিঠি জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় -এর বিদ্যুৎ বিভাগ প্রশাসন -২ শাখার সিনিয়র সহকারী সচিব আইরিন পারভীন স্বাক্ষরিত (নং-২৭.০৪২.০৩১.০১.০০.০০২.২০১৩-১২৫ তাং ০৭ মার্চ, ২০১৭ খ্রিষ্টাব্দ) বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানকে দেয়া উক্ত পরিপত্রে বলা হয়েছে , ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে হোল্ডিং কম্পানিতে রূপান্তরের কার্যক্রম গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নির্দেশনা রয়েছে। বিদ্যুৎ বিভাগও সেই লক্ষ্যে নির্দেশনা দিয়েছে। এমতবস্থায় বিপিডিবিকে হোল্ডিং কম্পানিতে রূপান্তরের একটি সময় ভিত্তিক কর্মপরিকল্পনা জরুরি ভিত্তিতে তৈরি করে মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগকে অবহিত করুন।’ এই চিঠি জারির পর পিডিবির কেন্দ্রীয় সচিবালয়ে দৌড় ঝাঁপ শুরু হয়েছে ।
জানা গেছে, মন্ত্রণালয় কর্তৃক এই নির্দেশ জারির পর পিডিবির সকল পর্যায়ের কর্মচারীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। এর আগে মন্ত্রণালযের চিঠির বলে ইতোপূর্বে সিলেট, চট্টগ্রাম বাদে দেশের সব কয়টি জোনকে বিভিন্ন নামে কোম্পানি করা হয়। কোম্পানি করার পর এই যাবৎ কোন কোম্পানিই সরকারকে লাভের মুখ দেখাতে পারেনি, বরং প্রতি মাসে প্রতিটি কোম্পানি শত শত কোটি টাকা লোকসান দিয়েছে ।
অতি সম্প্রতি মন্ত্রণালযের এক চিঠির বলে পিডিবি রাজশাহী ও রংপুর জোন নিয়ে ‘নর্থ-ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড’ গঠন করে ১ অক্টোবর ২০১৬ থেকে কো-অপারেশনাল করা হয়। কোম্পানি গঠনের আগে পিডিবি রাজশাহী ও রংপুর জোন, রাজস্ব আদায় ও সিস্টেম লস প্রশ্নে দেশে সর্বোচ্চ স্থানে ছিলো। কিন্তু কোম্পানি গঠনের মাত্র পাঁচ মাসের মাথায় সিস্টেম লস পূর্বের সিঙ্গেল ডিজিট থেকে ডাবল ডিজিটে উন্নীত হয়েছে। শুধু তাই-ই নয়, সদ্য কো -অপারেশনাল কোম্পানি মাত্র পাঁচ মাসেই তিন শত কোটি টাকা লোকসান দিয়েছে বলে সংশ্লিষ্ট বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে ।
কোম্পানি নাম হলেও পিডিবির সকল আইন-বিধি বিধান দিয়েই কোম্পানি চলছে। জনবল বৃদ্ধি, কর্মরতদের অস্বাভাবিক বেতন ভাতা, ইচ্ছে স্বাধীন ভাউচারের মাধ্যমে অর্থ লোপাট, চেন অব কমান্ড পুরো দস্তর ভেঙ্গে পড়া, প্রকৌশলীদের প্রভুসুলভ আচরণ ইত্যাদির প্রেক্ষিতে এই লোকসান বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়।
সূত্র মতে, পুরো পিডিবি হোল্ডিং কম্পানি করা হলে কাজের সমন্বয়, ব্যবস্থপনার অভিজ্ঞতা, ট্রেড ইউনিয়নের অংশিদারিত্ব, জবাবদিহিতা ও চেন অব কমান্ড ফিরে আসবে । পিডিবি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে ।
এ বিষয়ে বক্তব্য জানতে চেয়ে যোগাযোগ করা হলে রাজশাহী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের উপপরিচালক (প্রশাসন) আব্দুল মোত্তালিব বলেন, এ সংক্রান্ত তথ্য দেওয়ার আমি কোনো অথরিটি না। এ বিষয়ে বক্তব্য নিতে চাইলে আপনাকে তথ্য অধিকার আইনে আবেদন করতে হবে কিংবা ঢাকার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জনসংযোগ দফতরের পরিচালক বরাবর যোগাযোগ করতে হবে।