বিএনপির বিক্ষোভ মিছিলে ছেড়া হলো শোক দিবসের ফেস্টুন!

আপডেট: আগস্ট ১৪, ২০২২, ১২:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


রাজশাহীতে জ্বালানি তেল ও দ্রব্যমূলের উর্ধ্বগতির প্রতিবাদে বিএনপির বিক্ষোভ মিছিলে জাতীয় শোক দিবসের ফেস্টুন ছেড়ার ঘটনা ঘটেছে। শুক্রবার (১২ আগস্ট) বিকেলে বিক্ষোভ মিছিল থেকে নগরীর সাহেববাজার এলাকায় প্রদর্শিত বঙ্গবন্ধুর ছবি সম্বলিত শোক দিবসের ফেস্টুন ছেড়া হয়। এ ঘটনায় মহানগর আওয়ামী লীগের মধ্যে উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে।

রাজশাহী মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ নগরীতে এই ফেস্টুন সাটিয়েছিলেন। ফেস্টুনগুলোতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নিহতদের ছবি ছিল।

ভিডিও ফুটেজে দেখা যায়, বিএনপির একটি বিক্ষোভ মিছিল সাহেববাজার আরডিএ মার্কেট এলাকা অতিক্রম করার সময় কয়েকজন অতি উৎসাহী যুবক বঙ্গবন্ধুর ছবি সম্বলিত জাতীয় শোক দিবসের ফেস্টুন ছিড়ে ফেলেন। এসময় তারা বঙ্গবন্ধুর ছবির উপর পা দিয়ে পিসে চলে যায় ও উল্লাস করতে দেখা যায়। পরে মিছিলটি ভূবন মোহন পার্কে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এই বিষয়ে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে। এটি খুবই দুঃখজনক। আমরা বিষয়টি আরএমপির পুলিশ কমিশনারকে জানিয়েছি এবং অনুরোধ করেছি ভিডিও ফুটেজ দেখে ব্যবস্থা নিতে। আমরা প্রয়োজনে মামলা দায়ের করব। শোকের মাস। ১৫ আগস্ট পেরুলেই আমরা রাজনৈতিকভাবে এগুলো মোকাবিলা করবো।

এ বিষেয় জানাতে চাইলে মহানগর বিএনপির সদস্য সচিব মামুনুর রশিদ জানান, এ বিষয়টি তার জানা নেই। তবে কেউ যদি এমন ঘটনা ঘটিয়ে থাকে সেটা অন্যায় করেছে।

আরএমপির পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, আওয়ামী লীগের পক্ষ থেকে কোন মামলা হয় নি। তবে আমার নিজেরা সিসিটিভি ফুটেজ দেখে যারা জড়িত তাদের চিহিৃত করার চেষ্টা করছি।

উল্লেখ্য, জ¦ালানি তেল ও দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করে নগর ও জেলা বিএনপি। নগর বিএনপির আহবায়ক এ্যাডভোকেট এরশাদ আলী ইশার নেতৃত্বে সাগরপাড়া মোড় থেকে, নগর বিএনপির সদস্য সচিব মামুনুর রশিদ মামুনের নেতৃত্বে কাগিরগঞ্জ মোড় থেকে এবং জেলা বিএনপির বিক্ষোভ মিছিল বের হয় নগরীর অলোকার মোড় থেকে।

বাদশার নিন্দা: এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গণ্যমাধ্যমে বার্তা পাঠিয়েছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। শনিবার বিকালে দেওয়া ওই বার্তায় তিনি বলেন, ‘শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধুকে অবমাননা করা স্বাধীনতা বিরোধী রাজনীতির পরিচয় বহন করে।’

বিএনপিকে সকর্ত হওয়ার আহ্বান জানিয়ে সিনিয়র এই রাজনীতিক বলেন, ‘রাজশাহীর মাটিতে মুক্তিযুদ্ধ বিরোধী কোন কর্মকা-কে আমরা মেনে নিতে পারি না। যারা এসব করছে বা করতে চায়, তাদের রাজনৈতিকভাবে প্রতিহত করা হবে।’ ফজলে হোসেন বাদশা ন্যক্কার জনক এই ঘটনার সাথে জড়িতদের সনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।