বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত ফটোগ্রাফারসহ ২৭ জনের যাবজ্জীবন

আপডেট: মে ১০, ২০১৭, ১২:৩৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


১৯৯০ সালে ময়মনসিংহে দায়ের করা একটি হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত ফটোগ্রাফার ও বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন ফালুর ভাই নূর উদ্দিন আহমেদসহ ২৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার দুই নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম মঙ্গলবার এই রায় দেন।
রায়ের সময় দণ্ডপ্রাপ্ত তিন আসামি আদালতে উপস্থিত ছিলেন। তারা হলেন নূর উদ্দিন আহমেদ, আবদুর রশিদ ও আশরাফুল হক। আবদুর রশিদ কারাগারে ছিলেন। বাকি দুই জন জামিনে মুক্ত ছিলেন। আদালত তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠিয়েছেন। মামলার ৩০ আসামির মধ্যে তিনজন আগেই মারা গেছেন। বাকি ২৪ জন পলাতক।
মামলার এজাহার সূত্রে জানা যায়, ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি ফ্রিডম পার্টির নেতা মেজর বজলুল হুদা ও আশরাফুল আলমের নেতৃত্বে আসামিরা ময়মনসিংহের পূরবি সিনেমা হল মোড়ে একটি চায়ের দোকানে যান। উৎসুক জনতা ভিড় জমায়। তাদের সঙ্গে এক পর্যায়ে কথা কাটাকাটি শুরু হলে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা জয়নাল আবেদিন গুলি করেন। এ সময় হারুন উর রশিদ নামে একজন মারা যান। তিনি ওষুধ কিনতে গিয়ে ওই চায়ের দোকানে বসেছিলেন। গুলিতে আরও পাঁচ পথচারী আহত হন। নিহতের দুলাভাই মোশারফ হোসেন বাবলু বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।
এই হত্যাকাণ্ড উদ্দেশ্যমূলক ছিল না বলেও মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।- বাংলাট্রিবিউন