বিএমডিএর প্রথম শ্রেণির কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ৯, ২০২৩, ৭:২১ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


বরেন্দ্র এলাকায় উচ্চমূল্যের ফল, মসলা, বেভারেজ, ওষুধ ও মাঠ ফসলের উৎপাদন কৌশল এবং ব্যবস্থাপনা বিষয়ক একদিনের ১ম শ্রেণির কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে ও বরেন্দ্র এলাকায় উচ্চমূল্য অপ্রচলিত ফল ও ওষুধি ফসল চাষাবাদ জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে একদিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আখতার জাহান।
তিনি বলেন, আমরা বরেন্দ্র এলাকায় বিভিন্ন উচ্চমূল্যের ফল, বেভারেজ, ওষুধি ও মাঠ ফসলের উৎপাদন প্রকল্প গ্রহণ করেছি এবং তা মাঠ পর্যায়ে তা বাস্তবায়ন ও হচ্ছে। উচ্চমূল্য ফলজ ও ওষুধি গাছগুলো সাধারণ মানুষের মাঝে বিতরণ করতে হবে এবং এই গাছ গুলোকে তারা যেন সঠিক ভাবে পরিচর্যা করে সেই দিকে খেয়াল রাখতে হবে। এই উচ্চমূল্য ফলজ ও ওষুধি গাছগুলো আমরা যদি সঠিকভাবে কাজে লাগাতে পারি।

সেইসাথে সঠিকভাবে বড় করতে পারলে আমাদের দেশের সন্তানেরা তা খেতে পারবে। আমাদের বরেন্দ্র এলাকার মাটি অনেক সুন্দর এবং এই মাটিতে যে গাছ রোপন করিনা কেন এর ফল সব সময় সুস্বাধু হয়। তাই আপনারা যারা আজ প্রশিক্ষণ নিচ্ছেন তাদেরকে একটা কাজ সব সময় মনে রাখতে হতে এটি আমাদের দেশের সম্পদ এর সঠিক ব্যাবহার সঠিক ভাবে করতে হবে এবং বরেন্দ্র অঞ্চলে এই গাছ গুলো ছড়িয়ে দিতে হবে।

প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, অতিঃ প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সমসের আলী , উপপরিচালক ড. পলাশ সরকার ডিএই চাঁপাইনবাবগঞ্জ, উপ-পরিচালক ড.বিমল কুমার প্রামানিক হটিকালচার সেন্টর ডিএই, চাঁপাইনবাবগঞ্জ, প্রকল্প পরিচালক সেলিম কবীর এইচভিসি প্রকল্প, বিএমডিএ, মোছা: আনোয়ারা খাতুন সহকারী প্রকৌশলী বিএমডিএ।

রাজশাহী জেলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়সহ ১৪টি জোন ও রিজিওন অফিসের মোট ৩০জন ১ম শ্রেণির কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version