বিছানায় ঘুমিয়ে কাটানোর চাকরি, বেতন মিলবে ১১ লক্ষ ২০ হাজার টাকা!

আপডেট: এপ্রিল ৭, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভোঁস ভোঁস করে শুধুই ঘুমোতে হবে। আর তার বিনিময়ে মিলবে ১১ লক্ষ ২০ হাজার টাকা। এটাই চাকরি। না এটা এক বর্ণও মিথ্যে নয়। এমনই আকর্ষণীয় কাজের সুযোগ দিচ্ছে একটি স্পেস রিসার্চ সেন্টার।
ফ্রান্সের ইনস্টিটিউট অব স্পেস মেডিসিন এবং ফিজিওলজি বিভাগের গবেষকরা জানিয়েছেন, তাঁরা এই কাজের জন্য আগ্রহী কর্মী খুঁজছেন। সেই ব্যক্তির কাজ হবে তিন মাস ঘুমিয়ে কাটানো। তবে সেই সময় তাঁরা মাইক্রোগ্র্যাভিটির প্রভাব নিয়ে পড়াশোনা করতে পারেন। আর এই চাকরির জন্যে ওই সংস্থা দেবে ১৬ হাজার ইউরো যা ভারতীয় মুদ্রায় প্রায় ১১ লক্ষ ২০ হাজার টাকার সমান।
ঘুমিয়ে থাকা চাকরি প্রার্থীকে নিয়ে ওই তিন মাস গবেষণা করবেন বিজ্ঞানীরা। গবেষণাটি হবে তিনটি পর্যায়ে। চাকরি প্রথম দুই সপ্তাহ চাকরিপ্রার্থীর শরীরের বিভিন্ন অংশের মাপ নেয়া হবে। পরের ষাট দিন যাঁদের উপর গবেষণা করা হবে, তাঁদের বিছানা আঁকড়ে পড়ে থাকতে হবে। তারপর পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হবে শারীরিক সুস্থতার জন্যে। আসলে এই গবেষণায় দেখা হবে মানুষ যদি দীর্ঘ দিন বিছানায় শুয়ে থাকেন, তা হলে তাঁদের শরীরে কী কী প্রতিক্রিয়া হয়। তবে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে ১১ লক্ষ ২০ হাজার টাকা পেতে হলে। ওই স্পেস সংস্থার কিছু চাহিদা রয়েছে। আপনি যদি সত্যিই এই চাকরিতে আগ্রহীহন, তা হলে জেনে নিন আপনার কী কী গুণ থাকবে হবে।
১। চাকরিপ্রার্থীদের পুরুষ হতে হবে। এবং অবশ্যই সিগারেটের নেশা থাকলে চলবে না।
২। বয়স ২০ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।
৩। প্রত্যেক দিন খেলাধুলার অভ্যেস থাকতে হবে।
৪। কোনও অ্যালার্জি থাকলে চলবে না।
৫। বিএমআই (বডি মাস ইনডেক্স) ২২ থেকে ২৭-এর মধ্যে হতে হবে।
৬। আবেদনকারীর মাথা সম্পূর্ণ ছয় ডিগ্রি নীচে হেলান দিয়ে রাখতে হবে।
৭। কাঁধের একটা অংশ অবশ্যই সব সময় বিছানার সঙ্গে স্পর্শে থাকবে।
৮। এই ভাবে ষাট দিন খেতে, ঘুমোতে, কাপড় কাচতে হবে। মূলত রোজকার সব করতে হবে।- আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ