বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন রাবির ২৯৩ শিক্ষার্থী

আপডেট: জানুয়ারি ২৪, ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চ শিক্ষা খাতে গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২৯৩ শিক্ষার্থী।
গতকাল বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোডকৃত যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবছর ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩২০০ জন শিক্ষার্থী। এদের মধ্যে ৪৮ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন হচ্ছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।
উল্লিখিত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মোট ৭৭৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১৭ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১৭৮২ শিক্ষার্থীর মধ্যে রাবির ১০৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৯২ শিক্ষার্থীর মধ্যে রাবির ৬১ শিক্ষার্থী এ ফেলোশিপ পেলেন। এছাড়া নবায়নকৃত ৪৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন স্থান পেয়েছেন।
ফেলোশিপ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক (১ম বর্ষ ৬৮ হাজার ৪০০ টাকা, ২য় বর্ষ ৯৯০০০ টাকা) এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।
উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ