বিদায় বেলায় সরকারকে সাবধান বাণী স্মৃতিমেদুর প্রণবের

আপডেট: জুলাই ২৫, ২০১৭, ১২:৫৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


তিনি সংসদের সৃষ্টি, সংসদই তাঁকে গড়ে তুলেছে, এভাবেই অর্ধ শতকের রাজনৈতিক-প্রশাসনিক জীবনে সংসদের গুরুত্বের কথা বললেন বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।  রোববার রাতে তাঁর বিদায়ী ভাষণে প্রণব যেমন ছিলেন অতীতে আচ্ছন্ন, তেমনই বর্তমান রাজনৈতিক প্রসঙ্গে সমান সচেতন। তাঁর ‘মেন্টর’ ইন্দিরা গান্ধীর হাত ধরে সংসদীয় রাজনীতিতে প্রবেশের স্মৃতি মেদুরতা যেমন ছিল, তেমনই প্রণব কণ্ঠে ছিল অর্ডিন্যান্স বা অধ্যাদেশের ব্যাপারে বর্তমান সরকারের প্রতি সাবধানবাণী। সুদীর্ঘ রাজনৈতিক জীবনে শ্রী মুখার্জী দেশে ঘটে যাওয়া অসংখ্য ঘটনার সাক্ষী। কংগ্রেসের ‘ক্রাইসিস ম্যানেজার’, ‘নাম্বার টু’ ইত্যাদি নানান অভিধায় ভূষিত হওয়ার পাশাপাশি সংসদীয় রীতিনীতির প্রতি গভীর প্রজ্ঞার জন্য বরাবরই অন্যান্যদের থেকে বিশেষ সমীহ আদায় করে নিয়েছেন তিনি। আর এই অভিজ্ঞতা থেকেই যেন দেশের বর্তমান সরকারের প্রতি তাঁর বিশেষ বার্তা, অর্থনৈতিক বিষয়ে কদাপি অর্ডিন্যান্স জারির ‘ব্রহ্মাস্ত্র’ নৈব নৈব চ।
এদিনের ভাষণে, বিশেষ করে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছেন প্রণববাবু। তিনি বলেছেন, মোদীর সঙ্গে কাজ করার সুখস্মৃতি তাঁর চিরকাল মনে থাকবে। পাশাপাশি জানিয়েছেন, দীর্ঘ সংসদীয় জীবনে তিনি অগ্রজ নেতাদের থেকেও শিখেছেন বহু কিছু। এঁর মধ্যে উল্লেখযোগ্য পিভি নরসিমা রাও-এর জ্ঞান, অটল বিহারী বাজপেয়ির বাগ্মীতা, মনমোহন সিং-এর শান্ত উপস্থিতি, লালকৃষ্ণ আডবাণীর বিবেচক উপদেশ এবং সর্বোপরি তাঁর ‘গুরু’ ইন্দিরার শিক্ষা তো রয়েছেই। প্রণববাবুর কথায়, তাঁর মেন্টর ইন্দিরা গান্ধী বরাবরই ‘কোদালকে কোদাল বলতে দ্বিধা করেননি’। মোদী সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসার পাশাপাশি অর্ডিন্যান্সের ক্ষেত্রে সরকারকে সাবধান বার্তা ও অসহিষ্ণুতার আবহে দেশের বহুত্বের ঐতিহ্যকে রক্ষা করার প্রয়োজনের কথা পুনরায় স্মরণ করিয়ে দিয়ে শেষ লগ্নেও চিরকাল কংগ্রেসি রাজনীতির পরিচিত মুখ তথা অধুনা বিদায়ী রাষ্ট্রপতি প্রণব যেন সেই কোদালকে কোদাল উচ্চারণ করে গুরুকেও আরেকবার স্মরণ করলেন, বলছে রাজনৈতিক মহলের একাংশ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, সনিয়া গান্ধী, ডঃ মনমোহন সিং, রাহুল গান্ধী সহ মোদী ক্যাবিনেটের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রী।
উল্লেখ্য, রাইসিনা হিলসের রাষ্ট্রপতি ভবনে দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আজই শেষ দিন। আগামী কাল রাষ্ট্রপতি ভবন পাবে তার ১৪তম বাসিন্দা রামনাথ কোবিন্দকে। আর ১৩ তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্থান হবে রাজাজি মার্গের বাংলোতে। আজই সম্ভবত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে শেষ বারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিতে শোনা যাবে।
তথ্যসূত্র: ২৪ঘণ্টাডটকম