বিদেশী ফুল চারার সমাহার নিয়ে ডিমার্স গার্ডেনের যাত্রা শুরু

আপডেট: জানুয়ারি ১৬, ২০২২, ১০:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


নেদারল্যান্ডে টিউলিপ নিয়ে গড়ে উঠেছে শিল্প। সে দেশে টিউলিপ ফুলের ব্যাপক আবাদ হয়ে থাকে। শীত আবহাওয়ার দেশ ছাড়া এশিয়া মহাদেশের ভারত, আফগানিস্তান ও গুটিকয়েক দেশ ছাড়া এমন দৃষ্টি জুড়ানো টিউলিপ ফুলের দেখা মেলা ভার। এবার সেই টিউলিপ পাওয়া যাবে বরেন্দ্র অঞ্চলে। ডিমার্স গার্ডেন নেদারল্যান্ডে থেকে আমদানি করে নিয়ে এসেছে ফুলের চারা। শুরু করেছে বাণিজ্যিক চাষাবাদ।

রাজশাহী নগরীর অদূরে দামকুড়া পলাশবাড়িতে প্রধান সড়কের পাশে গড়ে উঠেছে ডিমার্স গার্ডেন। সেখানে টিউলিপসহ দেশি-বিদেশি নানান জাতের ফুল পাওয়া যাবে। রোববার (১৬ জানুয়ারি) ডিমার্স গার্ডেন আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে।

ডিমার্স গার্ডেনের মালিক হাসান আল সাদী পলাশ জানান, ডিমার্স গার্ডেনে ফুলের চারা, ফুল বিক্রি ছাড়াও প্রদর্শনী হবে। প্রতিদিন সকাল ৯ থেকে দুপুর ১২ ও দুপুর একটা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এজন্য দর্শনার্থীদের প্রবেশ মূল্য দিতে হবে। আমদানি করা বিভিন্ন ফুল পরিক্ষামূলকভাবে চাষ করা হয়েছিলো। এখন আমরা বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ করছি। টিউলিপ বর্ষজীবী ও বসন্তকালীন ফুল হিসেবে পরিচিত। উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীত মৌসুমে তাপমাত্রা কম থাকে। এখানে টিউলিপ ফুলচাষের সম্ভাবনা রয়েছে।