বিদ্যা এবং জ্ঞানের দেবীর পূজা আজ

আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২১, ১২:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


হিন্দু ধর্মালম্বীদের স্বরস্বতি পূজা আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি)। মাঘ মাসের পঞ্চমী তিথিতে পালিত হয় সরস্বতী পুজো। হিন্দু ধর্মালম্বী মতে দেবী সরস্বতী হলেন বিদ্যা, জ্ঞান, শিল্পকলা, সঙ্গীত ও সাহিত্যের অধিষ্ঠাত্রী দেবী। শুধু বিদ্যার দেবী নন, কৃষিকাজের দিক থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ সরস্বতী পুজা। অশুভ শক্তিকে বিনাশ করতেই দেবী স্বরস্বতীর আগমণ। স্বরস্বতী পূজা মূলত শিক্ষার্থীদেরকে ঘিরেই পালিত হয়। তবে মহামারি করোনা ভাইরাসের জন্য গত ১১ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পূজায় থাকছে না আগের মতো আয়োজন। তবে ছোট বড় এবং পারিবারিক মন্ডপ মিলিয়ে প্রায় দুইশ’ মন্ডপে প্রতিমা আনয়ন করা হবে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাজশাহীর বিভিন্ন মন্ডপে প্রতিমা আনয়ন করা হয়। সেই সাথে দেবী স্বরস্বতীকে আগমণের প্রস্তুতি গ্রহণ করেন ভক্তরা।
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, প্রতি বছরেই শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে স্বরস্বতী পূজা পালন করে। কিন্তু এই বছর মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই এই বারের পূজায় আনুষ্ঠানিকতা থাকবে মাত্র কোনো উৎসব হবে না। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে সকল বিধি বেঁধে দেয়া হয়েছে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে এইবার পূজা করা হবে। এইবারের পূজায় প্রতিমা বিসর্জনের সময়ে কোনো শোভাযাত্রা থাকবে না। সকল সুরক্ষার জন্য পুলিশের সম্পূর্ণ সহায়তা রয়েছে।
তিনি আরও জানান, বর্তমানে অনেক শিক্ষার্থীরা রাজশাহীর বাইরে রয়েছে সেজন্য এইবার পূজার আনুষ্ঠানিকতা হবে কিন্তু সাংস্কৃতিক কোনো অনুষ্ঠান থাকবে না। এবারের পূজা সবার জন্য উন্মুক্ত থাকলেও সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে ধর্মসভাতে সকল আয়োজন সম্পূর্ণ করা হবে।
রাজশাহী কলেজের হল সুপার চৌধুরীর তথ্য মতে জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠানে এই বছর পূজায় কোনো উৎসব থাকবে না। রাজশাহী কলেজ বিবি হিন্দু একাডেমি পূজার সকল আনুষ্ঠানিকতা বেলা ১২ টার মধ্যে শেষ করে দিবে। তবে ভক্তরা সারাদিনে অঞ্জলি দিতে পারবেন।