বিনম্র শ্রদ্ধায় জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২২, ১০:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম শহিদ এ.এইচ.এম কামারুজ্জামানের সহধর্মিণী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের মাতা জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকী বিনম্র শ্রদ্ধার সাথে পালিত হয়েছে। রোববার (০৬ ফেব্রুয়ারি) মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণে মরহুমার সমাধিতে শ্রদ্ধা নিবেদন, কুরআনখানি, দোয়া মাহফিল, মাদ্রাসার ছাত্রদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়েছে।

রোববার সকাল সাড়ে ১১টায় কাদিরগঞ্জস্থ পারিবারিক কবরস্থানে মরহুমা জাহানারা জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ ও কবর জিয়ারত করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এছাড়া মরহুমার দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় মেয়রের উপস্থিতিতে জাহানারা জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর যুবলীগ, রাজশাহী মহানগর ছাত্রলীগ, রাজশাহী বিশ^বিদ্যালয় ছাত্রলীগ, রাজশাহী কলেজ ছাত্রলীগ, রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ, বিএমডিএ কর্মচারী ইউনিয়ন সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। শ্রদ্ধা অর্পণ শেষে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহা. বারকুল্লাহ বিন দুরুল হুদা।

এ সময় জামিয়া ইমলামিয়া শাহ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ শাহাদাত আলী, উলামা কল্যাণ পরিষদ, রাজশাহীর সভাপতি মাওলানা আব্দুল গণি, সাধারণ সম্পাদক মুফতি ওমর ফারুক, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক ফিরোজ কবির সেন্টু, শ্রম বিষয়ক সম্পাদক মো. আব্দুস সোহেল, মহানগর যুবলীগ সভাপতি রমজান আলী, মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, রাজশাহী মহানগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক সিরাজুম মুবিন সবুজ, রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি স্মরণে সকালে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের বাসভবনে কুরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাদ জোহর রাজশাহী মহানগরীর সকল মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া জামিয়া ইমলামিয়া শাহ মখদুম মাদ্রাসার ছাত্রদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়।

এদিকে রোববার সকালে উপশহরস্থ রাসিক মেয়রের বাসভবনে কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহা. বারকুল্লাহ বিন দুরুল হুদা, উলামা কল্যান পরিষদ, রাজশাহীর সভাপতি মাওলানা আব্দুল গণি, সাধারণ সম্পাদক মুফতি ওমর ফারুক। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, জামিয়া ইমলামিয়া শাহ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ শাহাদাত আলী।

মহানগর আওয়ামী লীগ :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সহধর্মিণী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র জননেতা এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এর মাতা মরহুমা জাহানারা জামান এর পঞ্চম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে রোববার সন্ধ্যা ৬.৩০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার। দোয়া পরিচালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উপদেষ্টাম-লীর সদস্য অধ্যাপক বারকুল্লাহ বিন দুরুল হুদা।

সভার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন, ১৯৭৫ সালের ৩রা নভেম্বরের পরবর্তী সময়ে জাতীয় নেতা শহিদ এ.এইচ.এম কামারুজ্জামানের সুযোগ্য সহধর্মিণী মরহুমা জাহানারা জামান অত্যন্ত বলিষ্ঠ ভাবে অসহায় অবস্থায় দুই ছেলে ও চার মেয়েকে শিক্ষায়, দীক্ষায়, জ্ঞানে ও গরিমায় যোগ্য হিসেবে গড়ে তুলে প্রতিষ্ঠিত করতে কঠোর বাস্তবতার মুখোমুখি হয়েছেন। তবুও তিনি বিচলিত হননি। তারই ফলশ্রুতিতে আজ বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জননেতা এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং অন্যান্য সন্তান-সন্তুতিদের যোগ্য আসনে অধিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। আমরা মরহুমার বিধেহী আত্মার মাগফেরাত কামনা করি।

মো. ডাবলু সরকার বলেন, শহিদ এ.এইচ.এম কামারুজ্জামানের মৃত্যুর পর আত্মীয় স্বজনেরা কেউ তাঁর পরিবারের কোনরূপ খোঁজ খবর রাখে নি। মরহুমা জাহানারা জামান সকল বিপত্তিকে মোকাবিলা করে তাঁর ছেলেমেয়েকে সুশিক্ষায় শিক্ষিত করেছেন। তিনি কখনও তাঁর ছেলে-মেয়েকে বাবার অনুপস্থিতি অনুভব করতে দেন নি। তাঁর সন্তানদের প্রতিষ্ঠিত করতে তিনি অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। আমরা তাঁর পরিবারের উত্তোরত্তর উন্নতি কামনা করি ও মরহুমার বিধেহী আত্মার মাগফেরাত কামনা করি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, উপদেষ্টাম-লীর সদস্য আলাউদ্দিন শেখ ভুলু, মনিরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহমেদ লিমন, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, কৃষি বিষয়ক

সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, মহিলা বিষয়ক সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত,

শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য মুশফিকুর রহমান হাসনাত, হাবিবুর রহমান বাবু, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, আব্দুস সালাম, অ্যাড. শামীমা

আখতারী, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান, আশীষ তরু দে সরকার অর্পণ, থানা আওয়ামী লীগের মধ্যে বোয়ালিয়া (পূর্ব) থানার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বোয়ালিয়া (পশ্চিম) থানার সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, মতিহার থানার সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর তাঁতী লীগের আহ্বায়ক আনিসুর রহমান আনার, সদস্য সচিব মোকশেদ উল আলম সুমন প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় :
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামান হেনার সহর্ধমিণী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মাতা মরহুমা জাহানারা জামানের ৫ম প্রয়াণ দিবসে শ্রদ্ধা নিবেদন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

রোববার বিকেল সাড়ে তিনটায় নগরীর কাদিরগঞ্জস্থ পারিবারিক কবরস্থানে মরহুমার প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও কবর জিয়ারত করেন তিনি। এ সময় মাননীয় উপাচার্যের সঙ্গে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল- ইসলাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর প্রমূখ।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও কবর জিয়ারত শেষে উপাচার্য বলেন, আজ এমন এক মহিয়সী নারীর মৃত্যুবার্ষিক, যিনি নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পরে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী—জাতীয় চার নেতার অন্যতম শহিদ এ এইচ এম কামারুজ্জামানের স্ত্রী। ১৯৭৫ সালের ৩ নভেম্বর দেশদ্রোহী একদল নরপিশাচ জেলাখানায় হত্যা করে জাতীয় চার নেতাকে। যুগের পর যুগ ধরে জেলহত্যার বিচার দেখার অপেক্ষায় থেকেও তিনি তা দেখে যেতে পারেননি। স্বামী দেশের জন্য শহিদ হওয়ার পর চরম সঙ্কট মুহূর্তেও তিনি ভেঙে পড়েননি।

বহু চড়াই-উৎরাই পার করে জীবন সংগ্রামে জয়ী হয়েছেন। বেঁচে থাকার যুদ্ধে লড়ে গেছেন একাই। সন্তানদের সমাজে প্রতিষ্ঠিত করেছেন। স্বামী হত্যার বিচারের জন্য অপেক্ষার প্রহর গুনতে গুনতে বুকের মধ্যে চাপা অভিমান নিয়ে না ফেরার দেশে চলে গেছেন। আমি মহান সৃষ্টিকর্তার কাছে দোয়া করি, এই মহিয়সী নারীকে তিনি যেনো জান্নাত নসিব করেন।

উল্লেখ্য, ১৯৩৪ সালের ২৬ ডিসেম্বর বগুড়া জেলার দুপচাঁচিয়া থানার চামরুল গ্রামে জন্মগ্রহণ করেন জাহানারা জামান। ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি সংগ্রামী ও মহীয়সী নারী জাহানারা জামান ইন্তেকাল করেন।

১৪ নম্বর ওয়ার্ড পূর্ব আওয়ামী লীগ:
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মাতা মরহুমা জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ে বাদ আসর অনুষ্ঠিত মাহফিলে উপস্থিত ছিলেন, ১৪ নম্বর ওয়ার্ড (পূর্ব) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল খালেক, সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সাবেক সহ-সভাপতি সাইদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক বুলবুল, আসাদুল প্রমুখ।

আতাউর রহমান স্মৃতি পরিষদের দোয়া-শীতবস্ত্র বিতরণ :
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সহধর্মিণী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের মাতা জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকীতে শীতার্ত-অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। রোববার (৬ ফেব্রুয়ারি) ৫০টি পরিবারের মাঝে এ শীতবস্ত্র বিতরণ করে সংগঠনটি। এদিন বিকেলে নগরীর শাহ মখদুম রূপোষ (রহ:) এর মাজারে গিয়ে দোয়া মাহফিল করা হয় সংগঠনটির উদ্যোগে।

এতে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আসলাম-উদ-দৌলা, প্রচার সম্পাদক আমানুল্লাহ আমান, সিনিয়র সদস্য মো. শরিফ উদ্দিন, সদস্য জামিল হোসেন জনি, আসাদুল হক দুখু, কাজী আব্দুল হান্নান তংকু, আরিফুল ইসলামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন মাজারের খাদেম আব্দুল মতিন।

উপস্থিত সকলেই জাহানারা জামানের অবদান স্মরণ করে তার জন্য সৃষ্টিকর্তার কাছে দোয়া করেন। এছাড়া এদিন সকালে শীতবস্ত্র বিতরণ করেন সংগঠনটির নেতারা। জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকীতে শীতবস্ত্র পেয়ে খুশি হন ৫০ অসহায় পরিবারের সদস্যরা।

রসমেলার আয়োজনে দোয়া মাহফিল :
জাহানারা জামানের ৫ম মৃত্যুবার্ষিকী স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার বাদ মাগরিব জামিয়া ইসলামিয়া শাহমুখদুম দরগা মাদরাসায় রসমেলার সত্বাধিকারী মিঠু কুমার ঘোষ এর আয়োজনে দোয়া মাহফিলটি অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জামিয়া ইসলামিয়া শাহমুখদুম দরগা মাদরাসার অধ্যক্ষ মুফতি সাহাদত আলী। দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন ৯ নং ওর্য়াড আওয়ামীলীগ এর যুগ্ম-সাধারণ সম্পাদল আপেল, ৯ নং ওর্য়াড আওয়ামীলীগ এর সদস্য রিমন, রাসেল, সুমন, নিসাত, বিশাল, শাইফুল ও জামিয়া ইসলামিয়া শাহমুখদুম দরগা মাদরাসার শিক্ষক মাওলানা মাসুদুর রহমান সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।