বিপদসীমার ২.৯০ মিটার নিচ দিয়ে পদ্মার পানি প্রবাহিত

আপডেট: July 13, 2020, 10:54 pm

নিজস্ব প্রতিবেদক:


উজানের ঢলে রাজশাহীতে ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে ৩৪ সেন্টিমিটার। আর সোমবার (১৩ জুলাই) সন্ধ্যায় ২ দশমিক ৯০ মিটার (২৯০ সেন্টিমিটার) নিচ দিয়ে রাজশাহীতে পদ্মার পানি প্রবাহিত হচ্ছে। রাজশাহীতে পদ্মার পানির বিপদসীমার উচ্চতা ১৮ দশমিক ৫০ মিটার।
পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, রোববার (১২ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে পদ্মার পানির উচ্চতা ছিলো ১৫ দশমিক ২৬ সেন্টিমিটার। তা সোমবার (১৩ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ৩৬ সেন্টিমিটার পানি বেড়েছে। এর আগে শনিবার (১১ জুলাই) সন্ধ্যা ৬টার থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছিল।
পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, সোমবার সকাল ৬টার দিকে ১৫ দশমিক ৩৯ সেন্টিমিটার, ৯টায় ১৫ দশমিক ৪৩ সেন্টিমিটার, বেলা ১২ টায় ১৫ দশমিক ৪৭ সেন্টিমিটার, ৩টায় ১৫ দশমিক ৫২ সেন্টিমিটার ও সন্ধ্যায় ১৫ দশমিক ৬০ সেন্টিমিটার পানি রেকর্ড করা হয়েছে।
উল্লেখ্য, ১৮ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে মাত্র দু’বার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর আর এই রেকর্ড ভাঙেনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ