বিপর্যয়ের মুখে থাকা বিশ্বের ১০০ শহরের মধ্যে ৯৯টি এশিয়ায়

আপডেট: মে ১৩, ২০২১, ৮:১০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


পরিবেশগত বিপর্যয়ের মুখে থাকা বিশ্বের ১০০টি শহরের মধ্যে ৯৯টিই এশিয়া মহাদেশের। আবার এর চার পঞ্চমাংশ ভারত ও চিনে অবস্থিত। বৃহস্পতিবার প্রকাশিত পরিবেশগত ঝুঁকি পর্যালোচনা বিষয়ক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, জীবন বিনাশী দূষণ, জল সরবরাহে ঘাটতি, মারাত্মক তাপদাহ, প্রাকৃতিক বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের কারণে ১৫০ কোটি মানুষের বসবাস চার শতাধিক বড় শহর উচ্চ বা অতিউচ্চ মাত্রার ঝুঁকিতে আছে।
তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার জনবহুল নগরী জাকার্তা। এই মহানগরী বন্যা ও তাপদাহের কারণে ইতোমধ্যে বিপর্যস্ত এবং আরও বাজে পরিস্থিতি আগামীতে দেখা দিবে।
তবে বিশ্বের সবচেয়ে ঝুঁকিবহুল ২০টি শহরের ১৩টিই রয়েছে ভারতে। যে কোনো দেশের তুলনায় তাই ভারত ভবিষ্যতে ভয়ঙ্কর পরিস্থিতি পড়তে যাচ্ছে।
ব্যবসা ঝুঁকি বিশ্লেষক ভারিস্ক ম্যাপলক্রফটের তৈরি করা ৫৭৬টি শহরের সূচকের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী দিল্লি, তৃতীয় চেন্নাই, ষষ্ঠ আগ্রা, ১০ম কানপুর, ২২তম জয়পুর এবং ২৪তম অবস্থানে আছে লখনৌ। এক কোটি ২৫ লাখ মানুষের শহর দিল্লি রয়েছে ২৭তম অবস্থানে।
প্রতিবেদনের প্রধান লেখক উইল নিকলস বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘বিশ্বের অর্ধেকেরও বেশি জনগোষ্ঠীর বাসস্থান এবং সম্পদের মূল চালিকাশক্তির শহরগুলি ইতোমধ্যে মারাত্মক বায়ুদূষণ, জলের ঘাটতি এবং প্রাকৃতিক ঝুঁকির মধ্যে রয়েছে।’
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ