বিপর্যয়ে ভারতকে টানলেন অশ্বিন-জাদেজা

আপডেট: নভেম্বর ২৭, ২০১৬, ১১:২২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



চা-বিরতির ঘণ্টা খানেক পর আউট হয়ে যখন ফিরছেন বিরাট কোহলি, চোখে মুখে দেখা গেল অন্ধকার। দলও যে তখন অন্ধকার সুড়ঙ্গে! দিন শেষে এই কোহলিই তালিতে অভিনন্দন জানালেন অপরাজিত দুই ব্যাটসম্যানকে। ভারত অধিনায়কের মুখায়বে নেই দুর্ভাবনার ছায়া। দল দেখতে পাচ্ছে সুড়ঙ্গের মাথায় আলো!
ভারতকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে গেছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। ইংল্যান্ডের লিড নেওয়ার আশা অনেকটাই পিষ্ট এই দুজনের ব্যাটে। এখনও ১২ রানে পিছিয়ে ভারত, তবে হাতে ৪ উইকেট। টিকে আছেন অশ্বিন-জাদেজা।
মোহালি টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের রান ৬ উইকেটে ২৭১। প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়েছে ২৮৩ রানে।
ভারতের টপ অর্ডার খারাপ করেনি। ৮ বছর পর টেস্টে ফিরে ব্যাট হাতে ইনিংস শুরুও করতে হয় পার্থিব প্যাটেলকে। ৪২ রানে প্যাটেলকে ফেরান আদিল রাশিদ।
বেন স্টোকস এর আগেই মুরালি বিজয়কে ফিরিয়ে এনে দিয়েছিলেন প্রথম ব্রেক থ্রু। তৃতীয় উইকেটে চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি খেলছিলেন দারুণ। ফর্মে থাকা দুই ব্যাটসম্যানের ব্যাটে এগিয়ে যাচ্ছিল ভারত। চা বিরতির সময় রান ছিল ২ উইকেটে ১৪৮।
চা বিরতির পর দ্বিতীয় বলেই উইকেট। আদিল রশিদের শর্ট বলে ব্যাট চালিয়েছিলেন পুজারা (৫১), দারুণ ক্যাচ নেন ক্রিস ওকস। একটু পরই পড়ে আরও দুই উইকেট। পুরো সিরিজে নিষ্প্রভ অজিঙ্কা রাহানে এবার রানের খাতাই খুলতে পারেননি। রশিদের গুগলিতে এলবিডব্লিউ। জস বাটলারের অসাধারণ ফিল্ডিংয়ে রান আউট অভিষিক্ত করুন নায়ার।
কোহলির ব্যাটিংয়ে এসবের প্রভাব ছিল না। অনায়াসেই পেরিয়ে যান অর্ধশতক। তবে ৬২ রানে স্টোকসের সামান্য বেরিয়ে যাওয়া বল থার্ডম্যানে খেলতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে।
ভারতের রান তখন ৬ উইকেটে ২০৪। উল্লেখযোগ্য লিডের আশা নিশ্চয়ই করছিল ইংল্যান্ড। সেটি হতে দিলেন না অশ্বিন ও জাদেজা। সিরিজ জুড়ে যেভাবে করেছেন, এদিনও দারুণ নিয়ন্ত্রিত ব্যাটিং করে যান অশ্বিন। দিন শেষে অপরাজিত ৫৭ রানে। সিরিজের আগের চার ইনিংসে তার রান ৭০, ৩২, ৫৮ ও ৭। দারুণ সঙ্গ দেন জাদেজাও। সপ্তম উইকেটে দুজনের অবিচ্ছিন্ন জুটি ৬৭ রানের। উজ্জীবিত ইংল্যান্ড ততক্ষণে অনেকটাই পড়েছে ঝিমিয়ে। রশিদ ও স্টোকস দারুণ বোলিং করেছেন। তবে দুই অফস্পিনার মইন আলি ও গ্যারেথ ব্যাটিকে অ্যালেস্টার কুক বোলিং করিয়েছেন যথাক্রমে মাত্র ৯ ও ৫ ওভার। বিশেষ করে ভারতের বিপক্ষে দারুণ সফল মইনকে এত কম ওভার করানোয় জন্ম দিল অনেক প্রশ্নের। ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ডের শেষ দুই উইকেট দ্রুতই নিয়ে নেন মোহাম্মদ শামি। হোঁচটের পর দিনের শেষটাও ভারত করেছে স্বস্তিতেই।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস: ২৮৩
ভারত ১ম ইনিংস: ৮৪ ওভারে ২৭১/৬ (বিজয় ১২, পার্থিব ৪২, পুজারা ৫১, কোহলি ৬২, রাহানে ০, নায়ার ৪, অশ্বিন ৫৭*, জাদেজা ৩২*; অ্যান্ডারসন ০/৩৬, ওকস ০/৪৭, মইন ০/১৯, রশিদ ৩/৮১, স্টোকস ২/৪৮, ব্যাটি ০/২৯)।

এ বিভাগের অন্যান্য সংবাদ