বিপিএলে একাদশে ৫ বিদেশিই চূড়ান্ত হলো

আপডেট: জুলাই ২৫, ২০১৭, ১২:৫৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আগের সংবাদ সম্মেলনে ছিল ইঙ্গিত। সময়ের সঙ্গে বেড়েছে গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। এবারের বিপিএলে প্রতি দলের একাদশে পাঁচ জন বিদেশি ক্রিকেটার খেলানোর নিয়ম চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
সবশেষ সম্মেলনে ৫ বিদেশির ইঙ্গিত দেওয়ার পরই প্রশ্নের মুখে পড়েছিল গভর্নিং কাউন্সিল। গত কিছুদিনে এটি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে প্রবল। সিনিয়র ক্রিকেটারদের অনেকেও এটির বিপক্ষে। তবু এই সিদ্ধান্তই নেয়া হলো।
সোমবার সংবাদ সম্মেলনে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানালেন, মূলত ফ্র্যাঞ্চাইজিগুলোর চাপেই এই সিদ্ধান্ত।
“ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে আমরা চাপ পাচ্ছিলাম। তাদের কাছ থেকে আমরা লিখিত নিয়েছি। সাতটি ফ্র্যাঞ্চাইজিই তাদের মত জানিয়েছে। বেশিরভাগই একাদশে ৫টি বিদেশি চেয়েছে। আর বিপিএল গভর্নিং কাউন্সিলও, আমরা মনে করি যে, যেহেতু দল বেড়েছে, সব দিক বিচার-বিবেচনা করে এবার আমরা ৫ জন বিদেশি খেলানোর অনুমতি দিচ্ছি।”
এই বোর্ড পরিচালক জানালেন, বিদেশি ক্রিকেটারদের সংখ্যার বিষয়ে সাতটি ফ্র্যাঞ্চাইজি তাদের মতামত দিয়েছে। পাঁচটিই চেয়েছে একাদশে ৫ বিদেশি।
শুধু এটিই নয়, বিপিএল সদস্য সচিব জানালেন, বিদেশি ক্রিকেটার নিবন্ধনে সংখ্যা বা সময়ে ধরাবাঁধা কিছু রাখা হয়নি। “বিদেশি ক্রিকেটার রেজিস্ট্রেশনে কোনো সীমা রাখছি না। যে কোনো দল যে কোনোভাবে যে কোনো সময় যে কাউকে রেজিস্ট্রেশন করাতে পারবে। সংখ্যাটাও বেঁধে দিচ্ছি না। যত বেশি সম্ভব নিতে পারবে।” সর্বোচ্চ ৫ জনের পাশাপাশি বেঁধে দেওয়া হয়েছে সর্বনিম্নও। একাদশে অন্তত তিনজন বিদেশি প্রতি দলকে খেলাতেই হবে। প্লেয়ার্স ড্রাফট থেকে অন্তত ২ জন বিদেশি নিতে হবে প্রতি দলকে। স্থানীয় ক্রিকেটারদের মধ্যে ড্রাফট থেকে নিতে হবে অন্তত ১৩ জন। গতবারের দল থেকে আইকনসহ চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি দল। সদস্য সচিবের আশা, আগামী মাসখানেকের ভেতর ধরে রাখা ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত করে ফেলবে দলগুলি। তাদেরকে রাখা হবে না ড্রাফটে।  এদিন আট দলের আট আইকনের নামও চূড়ান্ত জানিয়েছে গভর্নিং কাউন্সিল। গতবারের সাত আইকনের সঙ্গে এবার যোগ হয়েছেন মুস্তাফিজুর রহমান। ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলে নিজেরাই দল বাছাই ও পারিশ্রমিক নিয়ে দর কষাকষির সুযোগ পাচ্ছেন আইকনরা। বাকি কোনো ক্যাটেগরিতেই বাড়ছে না পারিশ্রমিক। আগে ৪ নভেম্বর বলা হলেও এখন এগিয়ে ২ নভেম্বর বিপিএল শুরু করার ইচ্ছে গভর্নিং কাউন্সিলের।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ