বিপিএলে এবার ২০৮ বিদেশি

আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) পঞ্চম আসর মাঠে গড়াবে ২ নভেম্বর। শনিবার হবে এর প্লেয়ার ড্রাফট। এর আগে বিদেশি নিবন্ধিত খেলোয়াড়দের একটা তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত বছর ১৬৮ বিদেশি খেলোয়াড় নিবন্ধিত হলেও এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২০৮ এ। অবশ্য এর বাইরে বেশ কয়েকজন বিদেশি খেলোয়াড় এরই মধ্যে পছন্দের দলে নাম লিখিয়েছে।
এবারের আসরে সবচেয়ে বেশি ৬২ জন বিদেশি খেলোয়াড় থাকছেন ইংল্যান্ড থেকে। এ ছাড়া আছেন পাকিস্তানের ৪৬, ওয়েস্ট ইন্ডিজের ২৭, শ্রীলঙ্কার ২৬, জিম্বাবুয়ের ৮ জন ক্রিকেটার।
অন্যদিকে আফগানিস্তান, আয়ারল্যান্ড, আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার ৬ জন করে ক্রিকেটার নিবন্ধিত হয়েছেন। গত আসরের মতো এবারও অস্ট্রেলিয়ার চারজন ক্রিকেটার নিজেদের নাম নিবন্ধন করেছেন। এছাড়া কানাডা ও নিউজিল্যান্ডের তিনজন, যুক্তরাষ্ট্রের দুইজন এবং নেপাল, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডের একজন করে ক্রিকেটার প্লেয়ার ড্রাফটে নাম নিবন্ধন করেছেন।
২০৮ জন বিদেশিকে মোট ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সবচেয়ে বেশি ক্রিকেটার ‘ডি’ ক্যাটাগরিতে। সবমিলিয়ে ড্রাফটে ‘এ’ ক্যাটাগরিতে আছেন ৭ জন, ‘বি’ ক্যাটাগরিতে ৮, ‘সি’ ক্যাটাগরিতে ২০ ও ‘ডি’ ক্যাটাগরিতে ১০০, ‘ই’ ক্যাটাগরিতে ৫০ এবং ‘এফ’ ক্যাটাগরিতে ২৩ ক্রিকেটার নিবন্ধিত হয়েছেন। বিদেশি ক্রিকেটারের সর্বোচ্চ মূল্য ধরা হয়েছে ৭০ হাজার মার্কিন ডলার। সর্বনিম্ন ১০ হাজার মার্কিন ডলার।-বাংলা ট্রিবিউন