বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ১০ম সভা অনুষ্ঠিত

আপডেট: মে ২৪, ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ (DCLWC-এর ১০ম সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ মে) রাজশাহী বিভাগীয় কমিশনার সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের সভাপতি ও বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি। সভায় রাজশাহী বিভাগের জেলা প্রশাসকবৃন্দ ছাড়াও সমাজসেবী শাহিন আকতার রেনী উপস্থিত ছিলেন।

সভায় শিশুশ্রম সম্পর্কে আলোচনা করা হয়। শিশুদের প্রতি স্নেহময় ও দায়িত্বশীল সম্পর্কে হতে হবে বলে জানান। শিশুদের সাথে প্রতিশোধমূলক, অমানবিক আচরণ করা থেকে বিরত থাকা ও অসহায় শিশুদের বাসায় এনে সন্তানদের খেলার সাথী হিসেবে রাখা সকলেরই উচিত। এছাড়াও শিশুর বয়স অনুযায়ী যেই কাজ করতে সক্ষম সেই কাজ দেয়া উচিত। সেই সাথে বকা দেয়ার ছলে অত্যাচার করা উচিত নয়। শিশুদের সাথে বুঝিয়ে কথা বলতে হবে ।

সভায় শিশু শ্রম নিরসন সংক্রান্ত কর্মপরিকল্পনা খসড়ার উপর আলোচনা ও ৩৮টি ঝুঁকিপূর্ণ সেক্টরের তালিকা হালনাগাদ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রস্তাবিত তালিকাকে অনুসমর্থিত-এর সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও উদ্বুদ্ধকরণ কার্যক্রম জোরদার, ঝুঁকিপূর্ণ সেক্টর পরিদর্শনের জন্য পরিদর্শন টি গঠন, জেলা কমিটির সভার কার্যবিবরণী বিভাগীয় কমিটিতে প্রেরণ এবং এর পরবর্তী সভায় ঝুঁকিপূর্ণ সেক্টরে শিশুশ্রম সংক্রান্ত মামলার তথ্য উপস্থাপনের বিষয়ে আলোকপাত করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ