বিল গেটসের কাছ থেকে ১৮০ কোটি ডলার পেলেন মেলিন্ডা

আপডেট: মে ৬, ২০২১, ৭:৫১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মাইক্রোসফটের বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিবাহ বিচ্ছেদের পর নতুন একটি তথ্য সামনে এসেছে। বিল গেটসের সম্পত্তি ব্যবস্থাপনা কোম্পানি ক্যাসকেড এই সপ্তাহে ১৮০ কোটি ডলার মূল্যের শেয়ার মেলিন্ডার নামে হস্তান্তর করেছে। ভারতীয় সংবাদমাধ্যম পিংকভিলা এখবর জানিয়েছে।
সম্প্রতি ২৭ বছরের বিবাহিত জীবনে ইতি টানেন এই দম্পতি। তাদের বিচ্ছেদ ঘোষণার দিন থেকেই বড়মাপের সম্পদের স্থানান্তরের সম্ভাবনার কথা আলোচিত হচ্ছিল। তাদের যৌথ সম্পত্তির ভাগ কীভাবে হবে, সেটা নিয়েও অনেক আলোচনা হচ্ছে। এর মধ্যেই বিল গেটসের সংস্থা ক্যাসকেড থেকে বড় মাপের শেয়ার হস্তান্তর হলো।
বিচ্ছেদ হলেও বিল ও মেলিন্ডার কোনও প্রাক-বিবাহ চুক্তি ছিল না। মার্কিন এই ধনকুবেরের কাছ থেকে ভরণ পোষণের কোনও অর্থও চাইছেন না তিনি। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিলের নামে এখন কোম্পানিটির ২০ শতাংশ শেয়ার রয়েছে। বিল ও মেলিন্ডা জানিয়েছেন, তাদের ফাউন্ডেশন অক্ষত থাকবে। এই ফাউন্ডেশনে উভয়ে ৫০০ কোটি ডলার দান করেছেন।
সোমবার বিল গেটসের ক্যাসকেড ইনভেস্টমেন্ট এলএলসি মেলিন্ডার নামে এই শেয়ারগুলো হস্তান্তর করে। এর মধ্য কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে কোম্পনির ১ কোটি ৪০ লাখ ও অটোনেশন কোম্পানির ২৯ লাখ শেয়ার রয়েছে। বুধবার স্টক মার্কেটে এই শেয়ারগুলোর মূল্য ছিল ১৮০ কোটি ডলার।
ক্যাসকেড কোম্পানি বিল গেটসের অনেক সম্পত্তি ব্যবস্থাপনা করে। ১৯৭৫ সালে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠা করার পর বিলের বেশিরভাগ সম্পত্তি এখান থেকেই এসেছে। ২০১৪ সালে কোম্পানির চেয়ারম্যানের পদ ছেড়ে দেন তিনি।
মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিলিওনিয়ার ইনডেক্স অনুসারে, বিল ও মেলিন্ডার মোট সম্পদের পরিমাণ ১৪ হাজার ৬০০ কোটি ডলার।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন