বিশ্বকাপ খেলবে শ্রীলঙ্কা, বাছাইয়ে ওয়েস্ট ইন্ডিজ

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০১৭, ১২:২৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের কাছে সম্প্রতি ওয়ানডে সিরিজে বাজেভাবে হারার পর সংশয়ে ছিল শ্রীলঙ্কা। হয়তো বাছাই খেলেই বিশ্বকাপে জায়গা পেতে হবে লঙ্কানদের। আর তাকিয়ে থাকতে হচ্ছিল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দিকে। কারণ এই সিরিজের মধ্য দিয়েই নির্ধারণ হবে অষ্টম দল হিসেবে কারা সরাসরি খেলার টিকিট পাবে ২০১৯ বিশ্বকাপে। শেষ পর্যন্ত ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে ক্যারিবীয়দের হারের ফলে নির্ধারিত হয়ে গেলো- সরাসরিই বিশ্বকাপ খেলবে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা।
পরশু প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ৩০ সেপ্টেম্বরের কাট অফ ডেটের আগে এই সিরিজ ৪-০ অথবা ৫-০ তে জিততে হতো ক্যারিবীয়দের। কারণ ৭৮ রেটিং নিয়ে নবম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। আর ৮৬ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে শ্রীলঙ্কা। সিরিজে বড় ব্যবধানে জিতলে লঙ্কানদের টপকানোর সুযোগ ছিল ক্যারিবীয়দের। অথচ প্রথম ম্যাচে হেরে সেই সম্ভাবনাও শেষ করে দিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ! এখন আর লঙ্কানদের টপকানোর সুযোগ নেই জেসন হোল্ডারদের।
এরফলে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে অষ্টম দল হিসেবে সরাসরি বিশ্বকাপে যাচ্ছে শ্রীলঙ্কা। আর দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ বাছাই খেলবে জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মতো নিচের সারির দলের সঙ্গে। বাছাই থেকে শীর্ষ দুই দল খেলবে বিশ্বকাপে।
এরফলে তৃপ্তির ঢেঁকুর তুলেছেন শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গা, ‘এটা অস্বীকার করছি না যে আমরা অনেক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তবে এই অবস্থায় দর্শকদের অনেক অনেক ধন্যবাদ, যারা এই অবস্থাতেও আমাদের ওপর আস্থা রেখেছেন।’-ক্রিকইনফো।