বিশ্বকাপ থেকে এক পয়েন্ট দূরে জার্মানি

আপডেট: সেপ্টেম্বর ৬, ২০১৭, ১:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের মিশনে নাম লিখতে আর মাত্র এক পয়েন্ট দরকার জার্মানির। উয়েফা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে তারা নরওয়েকে উড়িয়ে টানা অষ্টম জয় পেয়েছে। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে আগের ম্যাচে ২-১ গোলের কষ্টার্জিত জয় পাওয়া জার্মানরা সোমবার জিতেছে ৬-০ গোলে।
নর্দার্ন আয়ারল্যান্ড ও আজারবাইজানের বিপক্ষে গ্রুপের শেষ দুই ম্যাচে স্বস্তি নিয়ে খেলবে জার্মানি। ২৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে তারা। চেক প্রজাতন্ত্রকে ২-০ গোলে হারিয়ে ১৯ পয়েন্টে অন্তত দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত করেছে নর্দার্ন আয়ারল্যান্ড। আরেক ম্যাচে আজারবাইজান ৫-১ গোলে জিতেছে স্যান মারিনোর বিপক্ষে।
মার্সিডিজ বেঞ্জ এরেনায় ২১ ও ৪০ মিনিটে টিমো ওয়ের্নারের জোড়া গোলে প্রথমার্ধেই ৪-০ তে এগিয়ে যায় জার্মানি। এর আগে ১০ ও ১৭ মিনিটে ঘরের দর্শকদের উল্লাসে মাতার সুযোগ করে দেন মেসুত ওজিল ও হুলিয়ান ড্র্যাক্সলার। দ্বিতীয়ার্ধে লিওন গোরেৎসকা ও মারিও গোমেস করেন বাকি দুই গোল।
লন্ডনের ওয়েম্বলিতে শুরুতেই স্লোভাকিয়ার কাছে পিছিয়ে পড়েছিল ইংল্যান্ড। তবে জিততে সমস্যা হয় নি তাদের। ২-১ গোলে স্লোভাকদের হারিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে আছে ইংলিশরা। স্তানিস্লাভ লোবোৎকা ৩ মিনিটে ইংল্যান্ডের জালে বল জড়ান। ৩৭ মিনিটে এরিক ডায়ার ফেরান সমতা। মার্কুস রাশফোর্ডের ৫৯ মিনিটের গোলে জয় নিশ্চিত করে ইংল্যান্ড। ৮ ম্যাচে ২০ পয়েন্ট তাদের। ৫ পয়েন্টে পিছিয়ে থেকে দুই নম্বরে স্লোভাকিয়া।
একই গ্রুপের অন্য দুই দল স্লোভেনিয়া ও স্কটল্যান্ড নিজেদের ম্যাচ জিতে এখনও বিশ্বকাপ খেলার আশা টিকিয়ে রেখেছে। ৪-০ গোলে লিথুয়ানিয়া হেরেছে স্লোভেনিয়ার কাছে। স্কটল্যান্ড ২-০ গোলে হারিয়েছে মাল্টাকে। দুই দলের সমান ১৪ পয়েন্ট।
ডেনমার্কের বিপক্ষে আগের ম্যাচ ৪-০ গোলে হেরে হতাশায় ডুবেছিল পোল্যান্ড। তারা সোমবার জিতেছে ‘ই’ গ্রুপের শেষ দল কাজাখস্তানের বিপক্ষে। ৩-০ গোলের এ জয়ে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোলিশরা। ৪-১ গোলে আর্মেনিয়াকে হারিয়ে ডেনমার্ক এবং রোমানিয়ার বিপক্ষে মন্টেনিগ্রো ১-০ গোলে জিতে পোল্যান্ডের ঘাড়ে নিশ্বাস ফেলছে। সমান ১৬ পয়েন্ট নিয়ে মন্টেনিগ্রো ও ডেনমার্ক দুই ও তিন নম্বরে। ইএসপিএনএফসি,বাংলা ট্রিবিউন