বিশ্বকাপ বাছাইয়ের ঘরের তিন ম্যাচে একটি জয় চান জেমি ডে

আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২০, ১২:৫৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বকাপ বাছাইয়ের ৮ ম্যাচের চারটি শেষ করেছে বাংলাদেশ। ঠিক মাঝপথে দাঁড়িয়ে বাংলাদেশের অর্জন ১ পয়েন্ট। ১৫ অক্টোবর কলকাতায় ভারতের বিপক্ষে জিততে জিততে ড্র করা ম্যাচ থেকে পাওয়া এই ১ পয়েন্ট নিয়ে বাকি ম্যাচগুলো খেলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। পরের ম্যাচ ২৬ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে।
বঙ্গবন্ধু গোল্ডকাপ শেষ করে আবার ছুটিতে গেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। বুধবার তিনি ইংল্যান্ড পৌঁছেছেন। তবে এবার তার দেশে যাওয়া যতটা না ছুটির জন্য তার চেয়ে বেশি ভিসা বাড়ানো জন্য। কারণ, ৩ ফেব্রুয়ারি তার বাংলাদেশের ভিসা শেষ হয়ে যাচ্ছে। তাই লন্ডন গিয়েই তিনি ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়েছেন।
লন্ডন থেকে জেমি ঠিক কবে ফিরবেন তা নির্ভর করছেন ভিসা প্রাপ্তির ওপর। গতকাল শুক্রবার বিকেলে লন্ডন থেকে বাংলাদেশ দলের কোচ জাগো নিউজকে বলছিলেন, ‘ভিসা পাওয়ার ওপর নির্ভর করছে আমি কবে ঢাকা ফিরবো এবং কবে জাতীয় দলের অনুশীরন শুরু করাবো।’
২৬ মার্চ ঢাকায় আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের ১০ দিন আগে প্রস্তুতি শুরুর লক্ষ্য নির্ধারণ করেছেন জেমি ডে, ‘আমি ১৫ মার্চ ক্যাম্প শুরু করতে চাই। সেটা হলে খুবই ভালো। তবে সেটা নির্ভর করছে ক্লাবগুলোর খেলোয়াড় ছাড়ার ওপর। কারণ, তখন লিগ চলবে। ক্লাবগুলো সাধারণত ম্যাচের ৭ দিন আগে খেলোয়াড় ছাড়ে।’
শেষ হওয়া চার ম্যাচে আপনার অর্জন মাত্র এক পয়েন্ট। বাকি চার ম্যাচে লক্ষ্যটা আসলে কি? ‘আমার চেষ্টা থাকবে অন্তত একটি জয়। সেই সাথে একটি ড্র হলে খুশি হবো’- জবাবে জেমি ডে।
বাংলাদেশের যে চার ম্যাচ বাকি তার তিনটিই ঘরের মাঠে। এটা তো একটা সুবিধা তাই না? জেমি হেসে জবাব দিলেন, ‘এটা যেমন অ্যাডভান্টেজ, তেমন ডিজ অ্যাডভান্টেজ হলো প্রতিটি দলই ফিফা র‌্যাংকিংয়ে আমাদের চেয়ে অনেক ওপরে। আমরা আসলে ঘরের ম্যাচগুলো থেকে পয়েন্ট পাওয়ার চেষ্টা করবো।’
ঘরের তিন ম্যাচ থেকে একটি জয়ের আশা করলেও সেটা কোন দলের বিপক্ষে তা নির্দিষ্ট করে বলেননি জেমি ডে। কোচের ব্যাখ্যা ‘এটা ঠিক হবে না। আমরা তিনটি ম্যাচ থেকেই পয়েন্ট পাওয়ার চেষ্টা করবো। এর মধ্যে থেকে একটি জয়ের চেষ্টা থাকবে আমাদের। তাই নির্দিষ্ট কোনো দলের নাম বলছি না।’
দেশের ফুটবলামোদীর প্রত্যাশা, ঘরের তিন ম্যাচের মধ্যে আফগানিস্তানের বিরুদ্ধে জয় পাবো। আপনি কি এ দলটিকে ঈঙ্গিত করছেন? ‘আসলে আবারো বলছি, নির্দিষ্ট কোনো দলের নাম উল্লেখ করবো না। দেখা যাক কি হয়। যে কোনো একটি দলকে হারাতে পারলেই আমরা খুশি হবো। ঘরের তিন ম্যাচ থেকে একটি জয়ের লক্ষ্য নিয়েই প্রস্তুতি নেবো আমরা’- বলছিলেন জেমি ডে।
বিশ্বকাপ বাছাইয়ের বাকি চার ম্যাচের মধ্যে বাংলাদেশ একটি অ্যাওয়ে ম্যাচ খেলবে কাতারের বিরুদ্ধে ৩১ মার্চ। ঘরের মাঠে খেলবে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে। ৯ জুন ওমানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশের কাতার বিশ্বকাপ-২০২২ এর বাছাই পর্বের মিশন। এর আগে ৪ জুন সবচেয়ে মর্যাদার ম্যাচটি বাংলাদেশ খেলবে ভারতের বিরুদ্ধে।
এই চার দলের বিরুদ্ধে প্রথম লেগে বাংলাদেশ হেরেছে আফগানিস্তানের বিরুদ্ধে ১-০ গোলে, কাতারের বিরুদ্ধে ২-০ গোলে এবং ওমানের বিরুদ্ধে ৪-১ গোলে। ভারতের বিরুদ্ধে ড্র করেছে ১-১ গোলে।
বাংলাদেশের বাকি ম্যাচগুলো
২৬ মার্চ : বাংলাদেশ-আফগানিস্তান (ঢাকা)
৩১ মার্চ : কাতার-বাংলাদেশ (দোহা)
৪ জুন : বাংলাদেশ-ভারত (ঢাকা)
৯ জুন : বাংলাদেশ-ওমান (ঢাকা) । তথ্যসূত্র: জাগো নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ