বিশ্বখ্যাত পত্রিকা ‘ভোগ’কে দেওয়া সাক্ষাৎকারে বিয়ে নিয়ে মালালার মত ঘিরে বিতর্ক

আপডেট: জুন ৪, ২০২১, ৬:৫১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিখ্যাত ‘ভোগ’ পত্রিকার জুন সংখ্যার প্রচ্ছদে এবার নোবেলজয়ী মালালা ইউসুফজাই। মাত্র ১৪ বছর বয়সে তালিবানদের গুলিবিদ্ধ হয়েও হার না মানা অপরাজেয় মালালা ইতোমধ্যেই গোটা বিশ্বের সম্ভ্রম আদায় করে নিয়েছেন। এবার তাঁকেই প্রচ্ছদে জায়গা দিল বিশ্বখ্যাত এই পত্রিকা। মালালার একটি অন্তরঙ্গ সাক্ষাৎকারও প্রকাশিত হয়েছে এই সংখ্যায়। স্বাভাবিক ভাবেই যা নিয়ে আলোচনা তুঙ্গে নেট দুনিয়ায়। বিশেষ করে বিয়ে প্রসঙ্গে মালালা যা বলেছেন, তা নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এমনকী, কেউ কেউ সেই মতকে ‘ইসলাম-বিরোধী’ বলেও আক্রমণ শানিয়েছেন।
ঠিক কী জানিয়েছেন মালালা? ২৩ বছরের তরুণী বিয়ে প্রসঙ্গে একটি প্রশ্নের উত্তরে বলেন, ‘‘আমি একটা ব্যাপার বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করে। জীবনসাথীকে বেছে নিতে হলে কাগজে সই করার কী দরকার? এটা একটা পার্টনারশিপও তো হতে পারে।’’ মালালার এহেন মন্তব্যে তোলপাড় সোশ্যাল মিডিয়া। একদিকে অনেকে এই মতটির সমালোচনা করেছেন। পাশাপাশি বিয়ের মতো একটি সামাজিক প্রথাকে নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করার জন্য মালালার প্রশংসাও করেছেন অনেকে।
আরও অনেক বিষয় নিয়েই খোলা মনে নিজের মনের কথা জানিয়েছেন মালালা। তার মধ্যে রয়েছে হিজাব পরার প্রসঙ্গও। যে বিষয়ে মালালার সাফ কথা, ‘‘এটা আমাদের সাংস্কৃতিক প্রতীক। এই পোশাক বুঝিয়ে দেয় আমি কোথা থেকে এসেছি। আমরা মুসলিম মেয়েরা, পাকিস্তানি মেয়েরা কিংবা পাখতুনের মেয়েরা এটাকে আমাদের পরম্পরা বলেই মানি।’’
প্রসঙ্গত, পত্রিকার প্রচ্ছদটি নিজের টুইটার হ্যান্ডলে শেয়ার করে তিনি লেখেন, ‘‘আমি জানি একজন তরুণী যখন নিজের হৃদয়ে একটি লক্ষ্যকে বয়ে নিয়ে চলে, তখন সেটা কতটা শক্তিশালী হয়। আমার আশা এই প্রচ্ছদটির দিকে তাকালে প্রতিটি মেয়েই বুঝতে পারবে সেও পৃথিবীকে বদলাতে পারে।’’ এর আগে কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা এবং মধ্যপ্রদেশের আদিবাসী নারী সীতা বসুনিয়াকেও এই বিশ্বখ্যাত পত্রিকার প্রচ্ছদে জায়গা করে নিতে দেখা গিয়েছে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ