বিশ্বজুড়ে নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্র নিরাপত্তা সতর্কতা জারি করলো

আপডেট: অক্টোবর ২০, ২০২৩, ৫:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


যুক্তরাষ্ট্র হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাতের মাত্রা বৃদ্ধির মধ্যে বিশ্বের নানা প্রান্তে অবস্থান করা নিজ দেশের নাগরিকদের জন্য ‘নিরাপত্তা সতর্কতা’ জারি করেছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে নাগরিকদের জন্য ‘বিশ্বজুড়ে নিরাপত্তা সতর্কতা’ জারি করেছে বলে বিবিসি জানিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে উত্তেজনা বৃদ্ধি, সহিংস কর্মকাণ্ডের আশংকা, বিক্ষোভ বা যুক্তরাষ্ট্রের নাগরিক এবং দেশটির স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার আশঙ্কার কারণে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে মার্কিন নাগরিকদের বর্ধিত সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছে।
ইসরায়েল ও হামাসের চলমান সংঘাতের প্রতিক্রিয়ায় বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ফিলিস্তিনিদের সপক্ষে বিক্ষোভ-সমাবেশ হচ্ছে। বিক্ষোভকারীরা কোথাও কোথাও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক স্থান লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

গত সপ্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লেবানন ও ইসরায়েল ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করা হয়। সে সঙ্গে অতি জরুরি নয় যুক্তরাষ্ট্র সরকারের অমন কর্মকর্তাদের পরিবার নিয়ে ওই দু দেশ ছাড়ার পরামর্শও দেয়া হয়েছে।

২০২২ সালে আগস্টে আল-কায়দা নেতা আয়মান আল-জাওয়াহিরি হত্যার পর যুক্তরাষ্ট্র সর্বশেষ এ ধরনের সতর্কতা জারি করেছিল।
বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জারি করা নোটিশে বিদেশে মার্কিন নাগরিকদের ‘পর্যটক ঘন অবস্থানে সতর্ক থাকার’ এবং তথ্য ও সতর্কতা প্রাপ্তির জন্য এবং বিদেশে জরুরি অবস্থায় নাগরিকদের খুঁজে পাওয়া সহজ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামে’ নথিভুক্ত করার পরামর্শ দেয়া হয়েছে৷
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ