বিশ্বের ক্ষুদ্রতম রোবট সার্জন আবিষ্কার

আপডেট: আগস্ট ৩১, ২০১৭, ১:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রযুক্তি বিশ্বের নতুন নতুন আবিষ্কারে মানুষের জীবন যাপন অনেক বেশি সহজ হয়ে গিয়েছে। মানুষ এখন তুড়ি মারলেই সব কাজ নিমেষে শেষ করে ফেলতে পারে। এবার বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির রোবট সার্জন আবিষ্কার করলেন লন্ডনের একদল বিজ্ঞানী। এই রোবটি মোবাইল ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। এটি দিয়ে ওপেন সার্জারি করা সম্ভব। মানুষের বাহু অনুকরণে তৈরি এই রোবটটির নাম দেওয়া হয়েছে ‘ভারসিয়াস’। এটি দিয়ে হার্নিয়া অপারেশন, কোলোরেটাল অপারেশন, কান, নোজ এবং গলা অপারেশন করা সম্ভব।
বিজ্ঞানীরা জানিয়েছে, রোবটি দিয়ে অপারেশন করা হলে সময় যেমন বাঁচবে তেমনি অপারেশন পরবর্তী জটিলতাও কমবে। এছাড়াও এই রোবটটি দিয়ে অপারেশনের পর রোগীরা ব্যথাও কম অনুভব করবেন। অপারেশন থিয়েটারে রোবটটি নড়াচড়ার জন্য একটি কনসোল রয়েছে। যাতে একটি ত্রিমাত্রিক ডিসপ্লে রয়েছে।
রোবটির আবিষ্কার দলের প্রধান কেমব্রিজ মেডিকেল রোবোটিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্টিন ফ্রস্ট বলেন, ‘আমাদের আবিষ্কৃত রোবটিক আর্মটি ল্যাপরোস্কোপিক সার্জারির জন্য আদর্শ।’ গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, রোবটটি মানুষের বাহুর মতই কাজে সক্ষম। প্রযুক্তিগত দিক থেকে উন্নত রোবটটি মানুষের শরীরে দ্রুততার সঙ্গে ছুরি-কাঁচি চালাতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ