বিশ্বের সবথেকে প্রাচীন মুক্তার সন্ধান!

আপডেট: অক্টোবর ২২, ২০১৯, ১:০১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে আট হাজার বছরের পুরোনো একটি মুক্তার সন্ধান পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এটাই বিশ্বের সবচেয়ে প্রাচীন মুক্তা। রবিবার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই মুক্তাটি পরীক্ষা করে দেখা গেছে এটি নিওলিথিক সময়কার। আবু ধাবির মারাওয়াহ দ্বীপে অবস্থিত একটি রুমে খনন কাজের সময় প্রাকৃতিক ওই মুক্তাটির সন্ধান পাওয়া যায়।
আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ জানিয়েছে, যে লেয়ার থেকে মুক্তাটি পাওয়া গেছে তা কার্বন ডেটিং পদ্ধতি ব্যবহার করে দেখা গেছে এটি খ্রিস্টপূর্ব ৫৮০০ থেকে ৫৬০০ সময়ের। সেখানকার সংস্কৃতি ও পর্যটন দফতরের চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, ‘ওই মুক্তাটি প্রাচীনকাল থেকেই সমুদ্রের সাথে আমাদের জড়িত থাকার সাক্ষ্যসম্বলিত এক আকর্ষণীয় আবিষ্কার। আবুধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তাটির আবিষ্কার এটি স্পষ্ট করে তোলে যে, আমাদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের অনেক গভীর শিকড় রয়েছে যা প্রাগৈতিহাসিক যুগের সূচনালগ্নে প্রসারিত হয়েছিল। মারাওয়াহ দ্বীপ আমাদের অন্যতম মূল্যবান প্রত্নতাত্ত্বিক সাইট এবং আমাদের পূর্বপুরুষেরা কীভাবে জীবনযাপন করেছিলেন তার আরও প্রমাণ আবিষ্কারের প্রত্যাশায় খনন কাজ চালাতে গিয়ে আমরা এ সাফল্য অর্জন করেছি।’
প্রথমবারের মতো আবু ধাবির ওই মুক্তাটি প্রদর্শন করা হবে ‘থাউসেন্ড ইয়ার্স অব লাক্সারি’ নামের একটি প্রদর্শনীতে। ল্যুভর আবু ধাবি মিউজিয়ামে ওই প্রদর্শনী শুরু হবে আগামী ৩০ অক্টোবর।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন