বিশ্বে আধুনিক দাসত্বের ফাঁদে ৪ কোটি শ্রমিক

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০১৭, ১২:২৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বে আধুনিক দাসত্বের ফাঁদে ৪ কোটি শ্রমিক আটকে আছে। তাদের মধ্যে শিশু শ্রমিকের সংখ্যা ১৫ কোটি ২০ লাখ। জাতিসংঘের সাধারণ সভাকে সামনে রেখে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং ওয়াক ফ্রি ফাউন্ডেশনের পৃথক দুটি প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, আধুনিক দাস শ্রমিকদের মধ্যে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে নারীরা। তাদের মধ্যে ৭১ ভাগ নারী, অর্থাৎ প্রায় প্রায় ২ কোটি ৯০ লাখ। যৌনকর্মীদের ৯৯ ভাগ বাধ্যতামূলক শ্রম দিতে বাধ্য হচ্ছেন। জোরপূর্বক বিবাহে বাধ্য হচ্ছেন ৮৪ ভাগ নারী শ্রমিক। এ ছাড়া ১৫ কোটি ২০ লাখ শিশু শ্রমিকের (৫ থেকে ১৭ বছর) মধ্যে ৭০ দশমিক ৯ ভাগ কৃষি খাতে নিয়োজিত। ১১ দশমিক ৯ ভাগ শিল্পে কাজ করে।
প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বব্যাপী ২ কোটি ৪৯ লাখ শ্রমিক বাধ্যতামূলক শ্রমে নিয়োজিত রয়েছে। এদের মধ্যে কৃষি খামার, মাছ ধরার জলযান, যৌন বাণিজ্য উল্লেখযোগ্য। তারা কাজের বিনিময়ে কিছু খাবার এবং পরিধেয় বস্ত্র পান।
আইএলও উল্লেখ করেছে, বিশ্বব্যাপী ৫৪টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। বিশ্বে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এই আধুনিক দাসত্বের হার সবচেয়ে বেশি। দাস শ্রমিকদের ৬২ ভাগই এই অঞ্চলে বাস করছে।
প্রতিবেদনের বিষয়ে আইএলও মহাপরিচালক গাই রাইডার বলেছেন, নাটকীয় পরিবর্তন ছাড়া এ অবস্থার মধ্য দিয়ে টেকসই উন্নয়ন অভীস্ট (এসডিজি) অর্জন সম্ভব নয়।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ