বিশ্বে ৬০ হাজার প্রজাতির গাছ আছে : সমীক্ষা

আপডেট: এপ্রিল ৬, ২০১৭, ১২:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বের উদ্ভিদরাজির ওপর বিস্তারিত এক সমীক্ষায় উঠে এসেছে, পৃথিবীতে প্রায় ৬০ হাজার প্রজাতির গাছ আছে।
বোটানিক্যাল গার্ডেনস কনজারভেশন ইন্টারন্যাশনাল (বিজিসিআই) নামে একটি প্রতিষ্ঠান সারা বিশ্বে তাদের ৫০০টি সদস্য সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে পৃথিবীর মোট গাছের এ তালিকা তৈরি করেছেন। বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।
বিরল ও হুমকির মুখে থাকা প্রজাতির গাছগুলোকে বিপন্ন হওয়ার হাত থেকে রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে নতুন এ বৃক্ষতালিকা ব্যবহৃত হবে বলে আশা প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা বিজিসিআই।
সমীক্ষার বিস্তারিত তথ্য-উপাত্ত জার্নাল অব সাস্টেইন্যাবল ফরেস্ট-এ প্রকাশ করা হয়েছে।
সমীক্ষায় উঠে এসেছে, দেশ হিসেবে ব্রাজিল হলো সবার ওপরে সেই দেশ, যেখানে সবচেয়ে বেশি বৃক্ষ প্রজাতি রয়েছে। ব্রাজিলে ৮ হাজার ৭১৫ প্রজাতির বিভিন্ন ধরনের গাছ রয়েছে।
একেবারে মেরু অঞ্চলে যেখানে কোনো গাছ নেই, তা বাদ দিয়ে উত্তর আমেরিকার আর্ক্টিক অঞ্চলের কাছে সবচেয়ে কমসংখ্যক প্রজাতির গাছ রয়েছে। এ অঞ্চলে ১ হাজার ৪০০ প্রজাতির গাছ আছে।
সমীক্ষায় আরো উঠে এসেছে, একটি দেশে প্রাপ্ত বিভিন্ন প্রজাতির গাছের শতকরা অর্ধেকের বেশি (৫৮ শতাংশ) সম্ভাব্য বিপন্নতার হুমকিতে অবস্থায় রয়েছে। রূঢ় আবহাওয়া ও মানুষের কারণে বন উজাড় হয়ে যেতে থাকায় এ দশা হয়েছে।
বিপন্নতার চরম হুমকিতে রয়েছে, এমন প্রায় ৩০০ প্রজাতির গাছ শনাক্ত করা গেছে। এ ধরনের একেকটি প্রজাতির ৫০টিরও কম গাছ এখন পৃথিবীতে টিকে আছে।- রাইজিবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ