‘বিশ্ব অর্থনীতিতে মন্দা ডেকে আনবেন ট্রাম্প’

আপডেট: নভেম্বর ৯, ২০১৬, ১১:২৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সদ্য জয়লাভ করা ডোনাল্ড ট্রাম্পের আমলে অর্থনীতিতে ধস মারাত্মক আকার ধারণ করতে পারে এবং তা বিস্তৃত হয়ে বিশ্ব অর্থনৈতিক মন্দায় নিমজ্জিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যান।
বুধবার নিউইয়র্ক টাইমস- এর মতামত পাতায় ক্রুগম্যানের কলাম প্রকাশ পায়। সেখানে তিনি ট্রাম্পকে যাবতীয় প্রতিকূল পরিস্থিতির জনক আখ্যা দেন।
ক্রুগম্যানের অনুমান, অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে গত আট বছরে বিশ্ব বাজারে যে অগ্রগতি হয়েছে, ট্রাম্প প্রশাসন দ্রুতই সেখান থেকে পিছিয়ে পড়তে শুরু করবে।
তিনি লেখেন, “যে কোনও পরিস্থিতিতে বিশ্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনীতির দেশে এমন একজন দায়িত্বজ্ঞানহীন ও অজ্ঞ মানুষকে বসানো, যিনি ভুল লোকের পরামর্শ গ্রহণ করেন, সেটি ভবিষ্যতের জন্য খুবই খারাপ খবর।”
ট্রাম্পের জয়ের আভাসেই যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে ৮০০ পয়েন্টের বেশি দরপরতন হয়েছে।
নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প ক্রমাগত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভকে আক্রমণ করে কথা বলেছেন।
বিশেষ করে ফেডারেল রিজার্ভের প্রধান জ্যানেট ইয়েলেন বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ ছিল, সুদের হার নিম্ন পর্যায়ে রেখে অর্থনীতিতে সাহায্যের নামে তিনি আসলে হিলারি ক্লিন্টনকে নির্বাচনে জেতাতে চান।
ক্রুগম্যান লেখেন, এখন যাবতীয় প্রতিকূল প্রভাব দেখা দেওয়ার জনকের আমল  এসে গেছে, অর্থনৈতিক নীতিতে অনভিজ্ঞ মানুষের এ শাসনব্যবস্থায় এ নীতি কাজে লাগানোর কোনও প্রচেষ্টাও সহজে সফল হবে না।
“ফলে খুব সম্ভবত আমরা দিব্য দৃষ্টিতে বিশ্ব মন্দাই দেখতে পাচ্ছি। যার কোনও  শেষ নেই। আমি ধরে নিচ্ছি, কোনও ভাবে আমাদের ভাগ্য সুপ্রসন্ন হবে। কিন্তু সবকিছুর ঊর্ধ্বে যদি শুধু অর্থনীতির কথা বলি, তাহলে বলতে হয়, ভয়ঙ্কর ঘটনাটি এ মাত্রই ঘটেছে।”- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ