চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পানি দিবস পালিত

আপডেট: মার্চ ২২, ২০২৪, ১০:৫১ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:‘শান্তির জন্য পানি’ এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের আয়োজনে শুক্রবার (২২ মার্চ) বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

বিশ্ব পানি দিবস জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আমিনুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাসুদ রানা, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার শহর পরিকল্পনাবিদ ইমরান হোসেন। এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান।

বিশ্ব পানি দিবস সভায় পানির অপচয় রোধ করে পরিমিত ব্যয় ও ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমানোর বিষয়ে গুরুত্ব দেন বক্তারা। সভায় বক্তারা বলেন, পানির প্রতিটি ফোঁটার সর্বোত্তম ব্যবহারই নিশ্চিত করতে পারে পানির সর্বজনীন ন্যায়ভিত্তিক বণ্টন ও ব্যবস্থাপনা। পানি শান্তি কিংবা সংঘাত ঘটাতে পারে। পানির অসম বণ্টন বা দুষ্প্রাপ্যতা উত্তেজনা ও সংঘাত সৃষ্টি করে। সুষম পানি ব্যবস্থাপনার মাধ্যমে জনস্বাস্থ্যের সমৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং অর্থনৈতিক উন্নয়ন সহজতর হলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তা সহায়ক ভূমিকা পালন করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version