বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সনাক, রাজশাহী’র উদ্যোগে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা

আপডেট: জুন ৫, ২০২৪, ৮:২৭ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


‘‘ভূমির অবক্ষয় ও মরুকরণ রোধ এবং খরা সহনশীলতা অর্জনে চাই আন্তর্জাতিক ও জাতীয় অঙ্গীকারের কার্যকর বাস্তবায়ন’’ প্রতিপাদ্যে ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), রাজশাহী’র উদ্যোগে ইউসেপ রাজশাহী টেকনিক্যাল স্কুলের ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ’ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে থেকে ৯ম শ্রেণির মাইয়্যাশাউ সুমাইয়া (ইলমা), মো: শাহাদাত হোসেন ও মো: শহিদুল ইসলাম যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন। কুইজ প্রতিযোগিতার বিষয়সমূহ ছিলো- বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ দিবসের পালনের প্রেক্ষাপট, টেকসই উন্নয়ন অভীষ্ট, জলবায়ু ও জলবায়ু পরিবর্তনের প্রভাব, জলবায়ু পরিবর্তন ইস্যুতে সরকারি কার্যক্রমসহ অন্যান্য সমসাময়িক বিষয়সমূহ।

কুইজ প্রতিযোগিতা শেষে হেড অব টেকনিক্যাল স্কুল মোসা: তানিমা হকের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সনাক সদস্য সফি উদ্দিন আহমদ ও মো: গোলাম সারওয়ার। আলোচনা সভায় বক্তাদের পক্ষ থেকে উত্থাপিত দাবিসমূহ হলো- (ক) প্রাকৃতিক সম্পদ যেমন নদী-নালা, খাল-বিল, হাওর, জলাশয়, বনাঞ্চল, পাহাড় ও পরিবেশ সংবেদনশীল এলাকা সঠিকভাবে চিহ্নিত করে তা সংরক্ষণে পদক্ষেপ গ্রহণ করা; (খ) অবৈধভাবে দখলকৃত বনভূমি ও নদীর জায়গা উদ্ধারে ব্যবস্থা গ্রহণ করা; (গ) বনভূমি, জলাভূমি ও কৃষি জমির অবক্ষয় রোধে অপরিকল্পিত নগরায়ন এবং শিল্প কারখানা স্থাপন বন্ধ করা; (ঘ) তাপমাত্রা হ্রাস, খরা ও মরুকরণ প্রতিরোধে সরকারকে জলবায়ু সহনশীল প্রযুক্তি ব্যবহারে গুরুত্ব প্রদান করা; এবং (ঙ) অনিয়ন্ত্রিতভাবে ভূগর্ভস্থ পানির উত্তোলন বন্ধ করার পাশাপাশি ভূমি ও পানি দূষণ রোধে কৃষি ও মৎস্যচাষে কীটনাশক ও রাসায়নিকের ব্যবহার নিয়ন্ত্রণ করা।

আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ী ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীসহ মোট ১০ জনকে পুরস্কার হিসেবে বিভিন্ন ফলজ গাছের (পেয়ারা, আমড়া, কমলা, মালটা ও লেবু) চারা প্রদান করা হয়। কুইজ প্রতিযোগিতা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য মো: জুলফিকার আলী হায়দার, মোছা: আমেনা খাতুন, পিয়া খানম, মো: মেহেদী হাসান, নাজমিন আরেফিন, ওবায়দুর ও রুমানা আক্তার প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version