বিড়ম্বনার জীবন!

আপডেট: অক্টোবর ২৪, ২০১৬, ১০:৩৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ইমান আহমেদ আবদুলাতি (৩৬) নামে এক মিসরীয় নারীকে ভাবা হচ্ছে বিশ্বের সবচেয়ে মোটা নারী হিসেবে। তার ওজন ৫০০ কেজি। সে গত ২৫ বছর ধরে ঘর থেকে বের হতে পারছেন না, বিছানা থেকে উঠতে পারছেনা। এমনকি বিশাল সাইজের কারণে এপাশ থেকে ওপাশ করতেও পারছেন না। ফলে বিশালদেহী জীবন নিয়ে বিড়ম্বনা পোহাচ্ছেন আবদুলাতি।
মা এবং বোন ছাইমা আবদুলাতির ওপর নির্ভর করতে হয় দৈনন্দিন কাজকর্মের জন্য। খাওয়া দাওয়া, কাপড় পাল্টানো থেকে শুরু করে যাবতীয় কাজ তারাই করে থাকেন।
আল আরাবিয়ার সূত্রে জানা যায় জন্মের সময় তার ওজন ছিল ৫ কেজির মতো। এরকম বেশি ওজন নিয়ে জন্ম নেওয়া শিশু বিরল। চিকিৎসকরা দেখতে পান মেয়েটি এলিফ্যানটাইটিস নামে একটি রোগে ভোগছেন। একটি ছত্রাকের সংক্রমণের ফলে আক্রান্ত ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গ ও হাত পা মোটা হতে থাকে। ডাক্তাররা আরও দেখেন যে তার গ্লান্ডে সমস্যার কারণে শরীরে প্রয়োজনের বেশি পানি জমে থাকে। বাচ্চা অবস্থা থেকেই তার শরীর নিয়ে নড়াচড়া করতে সমস্যা ছিল। হাতের সাহায্যে এপাশ ওপাশ করতে পারতো। কিন্তু ১১ বছর বয়সে ওজন এতো বেড়ে যায় যে সে দাড়িয়ে থাকতে পারতো না। হাঁটুতে ভর দিয়ে ঘরে হামাগুড়ি দিত।
তখন থেকে প্রাইমারি স্কুলে যাওয়া বন্ধ করে দেন। এবং সেরিব্রাল স্ট্রোকের পর বিছানা নেন। অবস্থা ধীরে ধীরে খারাপ হতে থাকে। বিছানা থেকে উঠা বন্ধ হয়ে যায় এবং এপাশ ওপাশ করাও অসম্ভব হয়ে যায়। এদিকে বেলুনের মতো বাড়তে থাকে তার শরীর।
এখন তার ওজন ৫০০ কেজিতে গিয়ে ঠেকেছে। মেয়েটির চিকিৎসা করতে হিমশিম খাচ্ছে পরিবারটি। তারা মরিয়া হয়ে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির কাছে চিকিৎসা সহায়তা চেয়েছেন।  সূত্র : আল আরাবিয়া, ডেইলি মেইল