বুফনের ১০০০ ম্যাচ

আপডেট: মার্চ ২৫, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



১০০-২০০ নয়, একেবারে সহস্র! জিয়ানলুইজি বুফন গতকাল রাতে খেলতে নেমেছিলেন তাঁর ১০০০তম ম্যাচ। ১৯৯৫ সালে পার্মার হয়ে পা রেখেছিলেন পেশাদার ফুটবলে। ১৭ বছরের সেই বুফন এখন ইতালি ফুটবলের মহীরূহ, দাঁড়িয়ে অসাধারণ এক অর্জনের সামনে।
বিশ্বকাপ বাছাইয়ে গতকাল আলবেনিয়ার বিপক্ষে খেলেছে ইতালি। এই ম্যাচ দিয়ে ইতালির জার্সিতে ১৬৮তম ম্যাচ খেলা হয়েছে বুফনের। ১৯৯৫ থেকে ২০০১ পর্যন্ত পার্মার হয়ে ২২০ ম্যাচ আর ১৬ বছর ধরে যে ক্লাবের সঙ্গে তাঁর আত্মার বন্ধন, জুভেন্টাসের হয়ে এখনো পর্যন্ত খেলেছেন ৬১২ ম্যাচ। সব মিলিয়ে গতকাল রাতেই বুফনের ম্যাচ সংখ্যা স্পর্শ করেছে চার অঙ্ক।
বুফনের এই এক হাজার ম্যাচে লুকিয়ে আছে কত হাসি, আনন্দ আর কান্নার গল্প। পার্মার হয়ে জিতেছেন কোপা ইতালিয়া, ইতালিয়ান সুপার কাপ, উয়েফা কাপ। আর জুভদের হয়ে হেসেছেন সাতবার ইতালিয়ান লিগ, দুবার কোপা ইতালিয়া আর পাঁচবার ইতালিয়ান সুপার কাপের জয়ের আনন্দে। আর ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপ জেতার গৌরব তো আছেই। ১০০০তম ম্যাচ খেলাটা বিরাট অর্জনই মনে করছেন ৩৯ বছর বয়সি ইতালি গোলরক্ষক। বুফনের আগে ইতালির হয়ে পাওলো মালদিনিও খেলেছেন এক হাজারের বেশি ম্যাচ। এএফপি,প্রথম আলো অনলাইন।

এ বিভাগের অন্যান্য সংবাদ