বৃহস্পতির ‘চাঁদে’ রকেট পাঠাবে নাসা

আপডেট: জুলাই ২৪, ২০২১, ৭:০৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


স্পেস এক্স-এর ফ্যালকন হেভি রকেট

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বৃহস্পতি গ্রহের চাঁদ ইউরোপাতে এলন মাস্ক-এর স্পেস এক্স-এর রকেট পাঠানোর জন্য চুক্তি স্বাক্ষর করেছে। ইউরোপাতে বরফের নিচে তরল পানি রয়েছে কিনা তা জানতে বৈজ্ঞানিক অনুসন্ধানের জন্য এই রকেট পাঠানো হবে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এখবর জানিয়েছে।
ইউরোপা ক্লিপার মিশনের চুক্তি অনুসারে রকেটি ২০২৪ সালের অক্টোবরে উৎক্ষেপণ করা হবে। চুক্তিটির অর্থমূল্য ১৭ কোটি ৮০ লাখ ডলার। এই মিশনে ব্যবহার করা হবে স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। শুক্রবার নাসা এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।
বৃহস্পতি গ্রহের এই চাঁদ পৃথিবী থেকে ৬৩০ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। ধারণা করা হচ্ছে, সেখানে পৌঁছাতে পাঁচ বছরের বেশি সময় লাগবে।
নাসা’র শীর্ষ বৈজ্ঞানিক উদ্যোগের একটি ইউরোপা। বরফের আস্তরণের নিচে বিপুল পরিমাণে লবন পানি রয়েছে বলে ধারণা করা হয়। ইউরোপা ক্লিপার মহাকাশ যানটি উপগ্রহটির উচ্চ রেজ্যুলেশনের ছবি তুলবে যাতে করে চাঁদটির গঠন ও ভূতাত্ত্বিক ক্রিয়া সম্পর্কে জানা যাবে। এছাড়া এটি হ্রদসহ সমুদ্রের গভীরতা ও লবণাক্ততা জানার চেষ্টা করবে।
সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়াভিত্তিক স্পেস এক্স নাসার পছন্দের ঠিকাদারে পরিণত হয়েছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কার্গো ও ক্রুদের পরিবহন করার কাজে কোম্পানিটির সঙ্গে একাধিক চুক্তি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন