বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

বেগম রোকেয়া পদক পাচ্ছেন আকতার জাহান

আপডেট: December 9, 2019, 1:20 am

নিজস্ব প্রতিবেদক


বেগম রোকেয়া পদক পাচ্ছেন রাজশাহীর সাবেক নারী সাংসদ বেগম আকতার জাহান। তাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণালয় এ পদক দিচ্ছে বলে জানা গেছে। তিনি বলেন, তাকে গত শুক্রবার মুঠোফোনে মন্ত্রাণালয় থেকে পদকের বিষয়টি নিশ্চিত করা হয়।
এসময় বেগম আকতার জাহান বলেন, এটা কাজের স্বীকৃতি। এমন স্বীকৃতি পাওয়া অবশ্যই ভালো লাগার বিষয়। বেগম রোকেয়া নারী শিক্ষার অগ্রদূত ছিলেন। তিনি অবহেলিত নারীদের মধ্যে শিক্ষা বিস্তারের কাজ করেছেন। তিনি নারী সমাজকে শিক্ষার আলো আনতে সংগ্রাম করেছেন।
এক সময় নারীরা বাইরে বের হতো না। এই নারীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছে। তিনি বিশেষ করে নারীদের আর্থ-সামাজিক উন্নয়নের কাজ করেছেন।
তিনি আরো বলেন, শেখ হাসিনার নেতৃত্বে এ বাংলাদেশ এগিয়ে চলেছে। তিনি নারীদের উন্নয়নে কাজ করছেন। তিনি নারীদের বিভিন্ন কর্মসংস্থানে ব্যবস্থা করেছেন। এমন সম্মাননা পাওয়া অনেক গর্বের বিষয় বলে আকতার জাহান জানান।
এ পদকের জন্য মনোনীতরা হলেন
সেলিনা খালেক- নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে রোকেয়া পদক পাচ্ছেন।
নারী শিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার এবং ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর) নারী শিক্ষা, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পদক পাচ্ছেন।
পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানে এ পদকের জন্য মনোনীত হয়েছেন।
জাতীয় এ পদক পদকপ্রাপ্তদের চার লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণের পদক, পদকের রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ পুরস্কার দিয়ে থাকে।
বেগম রোকেয়া দিবস-২০১৯ উপলক্ষে সোমবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এ পদক দেয়া হবে। একই সঙ্গে বেগম রোকেয়া দিবস উদযাপনের অনুষ্ঠানও হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।