বেসরকারি হাজী নিবন্ধন শুরু

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



পূর্ব ঘোষণা মতে চলতি ২০১৭ সালে পবিত্র হজ পালনের জন্য বেসরকারি হাজীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। নির্দিষ্ট কোটাপূরণ (নির্দিষ্ট কোটা পূরণ হলে সার্ভার বন্ধ হয়ে যাবে) সাপেক্ষে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এই নিবন্ধন চলবে।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মো. মতিউর রহমান আজ সচিবালয়ে বেসরকারি আল্লাহর ঘরের মেহমান হাজীদের নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করেন।
বাসসের খবরে বলা হয়েছে, এ বছর এক লাখ ১৭ হাজার ৭৫৮ জন হাজী হজের জন্য বেসরকারিভাবে নিবন্ধিত হতে পারবেন।
২০১৬ সালে ১ লাখ চল্লিশ হাজার হজযাত্রী নিবন্ধন করেছিলেন। কিন্তু সৌদি সরকারের বেঁধে দেওয়া কোটার সীমাবদ্ধতার কারণে ৪০ হাজারেরও বেশি হজ গমনেচ্ছু হজে যেতে পারেননি। গতবার হজ পালন করার সুযোগ পেয়েছিলেন ১ লাখ ১ হাজার ৮২৯ জন। ২০১৬ সালের নিবন্ধিত হজযাত্রীরা এবার (২০১৭) অগ্রাধিকার পাচ্ছেন। সে কারণে এবার হজ নিবন্ধন শুরু করা হয়েছে ১ লাখ ৩৭ হাজার ১১ সিরিয়াল থেকে। অর্থাৎ গতবারের নিবন্ধন রয়েছে ৩৭ হাজার ১০ জনের।
এ লক্ষ্যে ১ হাজার ১১৮টি হজ এজেন্সি কাজ করছে। প্রতিটি এজেন্সি সর্বোচ্চ ১৫০ জনকে নিবন্ধিত করাতে পারবে।
সরকারিভাবে হাজী নিবন্ধন কার্যক্রম ২০ জানুয়ারি শুরু হয়েছে। চলতি বছর মোট ১০ হাজার হাজী সরকারিভাবে নিবন্ধিত হতে পারবেন।
চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন।
হজের নিবন্ধন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ধর্ম মন্ত্রণালয় ইতোমধ্যে বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ এবং প্রাক-নিবন্ধনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েছে।
তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগিয়ে হজের প্রাক নিবন্ধন থেকে শুরু করে পুরো হজ কার্যক্রমকে ত্রুটিমুক্ত এবং সহজ করার লক্ষে সরকার চেষ্টা করলেও নিবন্ধন কার্যক্রম শুরু হলে ধীরগতির সার্ভারের দরুণ অনেককেই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। এ ছাড়া ২৪ ঘন্টা সার্ভার চালু রাখার কথা বলা হলেও বিকাল ৫টার পর সার্ভার বন্ধ করে দেওয়া হয়েছে।
এ বছর হজ প্যাকেজ (সর্বনিম্ন) নির্ধারণ করা হয়েছে (কোরবানি ব্যতীত) ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।
হজের নিবন্ধন সম্পর্কে বিস্তারিত জানতে িি.িযধলল.মড়া.নফ ভিজিট অথবা হজ কল সেন্টার ০৯৬০২৬৬৬৭০৭ এই নম্বরে ফোন করা যাবে।- বাংলানিউজ