বেসরকারি হাসপাতালের ফি বেঁধে দেবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ৭:৪৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জনভোগান্তি নিরসনে বেসরকারি হাসপাতালের মান বিবেচনায় নিয়ে বিভিন্ন সেবার বিপরীতে নির্দিষ্ট হারে ফি বেঁধে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।
সচিবালয়ে রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চিকিৎসা সেবায় দেশের প্রাইভেট খাতের সংযুক্তি শীর্ষক বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক একথা জানান।
তিনি বলেন, দেশের বেসরকারি মেডিকেলগুলো চিকিৎসা খাতে সরকারের পাশাপাশি অবদান রাখছে। তবে একেক হাসপাতালের খরচ একেক ধরনের হওয়ায় সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে।
“এ কারণে সরকার দেশের প্রাইভেট মেডিকেল সেবার ক্ষেত্রে হাসপাতালের মানগত দিক বিবেচনা করে একটি নির্দিষ্ট হারে ফি নির্ধারণ করে দেবার উদ্যোগ নেওয়া হয়েছে।”
শিগগির দেশের বেসরকারি চিকিৎসা খাতের উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকের করে এবিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের আনাচে-কানাচে অনেক বেসরকারি ক্লিনিক গড়ে উঠছে। তবে মানসম্মত সেবা নিশ্চিত হচ্ছে না। খুব দ্রুতই ক্লিনিক সেবার জন্য একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করা হবে।
“এই মান অনুযায়ী চলতে না পারলে দেশজুড়ে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা এসব মানহীন প্রাইভেট ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে।”
স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মুবিন খানসহ দেশের বিভিন্ন প্রাইভেট মেডিকেল হাসপাতালের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: বিডিনিউজ