‘বেসিক ট্রেড প্রতিষ্ঠান কারিগরি বোর্ডের অধিনেই থাকতে চায়’

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ১১:২৪ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি :


বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে জাতীয় দক্ষতামান বেসিক ট্রেড প্রতিষ্ঠানকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) হস্তান্তরে ষড়যন্ত্রের প্রতিবাদে মতবিনিময় সভা করেছে রাজশাহী অঞ্চলের শর্টকোর্স ঐক্য পরিষদ।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১২ টার দিকে শর্টকোর্স ঐক্য পরিষদের সদস্য আফসার আলীর সভাপতিত্বে রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট টেস্টিটাইম রেস্তোরায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মহিলা আওয়ামী লীগের সভাপতি ও শর্টকোর্স প্রশিক্ষণের পরিচালক মর্জিনা পারভীন।

হানিফ খন্দকারের সঞ্চলনায় সভায় আরো উপস্থিত ছিলেন, একে আজাদ, ডা. মারুফ হোসেন, কামাল হোসেন, ফারুক হোসেনসহ বিভিন্ন উপজেলা হতে আগত শর্টকোর্স প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন প্রতিনিধি।

সভায় নেতৃব্দৃন্দরা জানান, দীর্ঘদিন থেকেই শর্টকোর্স প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ কারিগরি বোর্ডের অধিনেই পরিচালিত হয়ে আসছে। এর ফলে হাজার হাজার শিক্ষার্থী এখানে প্রশিক্ষণ গ্রহণ করে হাতে কলমে প্রশিক্ষণ করে দেশের সরকারি-বেসরকারিসহ ব্যক্তি উদ্যোগে বেকারত্বদূর করে অর্থনীতি সচলে অবদান রাখছে। তাই এই প্রতিষ্ঠানকে অন্যকোন মন্ত্রণালয় বা কোন প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর নয় কারিগরি বোর্ডের অধিনেই রাখলে দক্ষতা সম্পন্ন মানব সম্পদ গড়ে তুলতে পারব বলে জানান।

সভার প্রধান অতিথি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন বলেন, বর্তমান সরকার ডিজিটাল ও দক্ষতা সম্পন্ন মানবসম্পদ গড়ে তুলতে বন্ধপরিকর। তাই এই দেশকে আরো দ্রুততম সময়ে বিশ্বের কাছে পরিচিত করে গড়ে তুলতে কারগরি শিক্ষার ব্যাপক গুরুত্ব রয়েছে। তাই তিনি সরকার প্রধান শেখ হাসিনাসহ সরকারের নিকট দাবি জানান, যাতে করে এই প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধিনেই থেকে পরিচালিত হয়। এই প্রশিক্ষণ প্রতিষ্ঠান গুলোর সাথে হাজার হাজার মানুষের রুজি রোজগারের ব্যবস্থা হয় এটি ভেঙ্গে গেলে অনেকেই বেকার ও কর্মহারিয়ে পথে বসবে বলে জানান।

এ বিভাগের অন্যান্য সংবাদ