বেয়ারস্টোর ব্যাটে ইংল্যান্ডের লড়াই

আপডেট: নভেম্বর ২৬, ২০১৬, ১০:৩৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
বাংলাদেশ সফরের দুঃসময় কাটিয়ে উঠেছিল ইংল্যান্ড রাজকটের প্রথম টেস্টে। ভারতের বিপক্ষে জিততে না পারলেও দারুণ পারফরম্যান্সে ম্যাচটি করেছিল ড্র। বিশাখাপত্তনমের দ্বিতীয় টেস্টে অবশ্য আবার সঙ্গী হয় খারাপ সময়। দ্বিতীয় টেস্ট হেরে যাওয়ায় মোহালির ম্যাচটি ইংলিশদের জন্য ঘুরে দাঁড়ানোর মঞ্চ। কিন্তু সেই মঞ্চের প্রথম ইনিংসের পারফরমে সুবিধা করতে পারেনি অ্যালিস্টার কুকরা। টপ অর্ডারের ব্যর্থতায় হয়েছে আরেকটি বাজে শুরু। এর পরও শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৬৮ রানে যে দিন শেষ করতে পেরেছে, তা ওই জনি বেয়ারস্টোর কল্যাণে। এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ৮৯ রানের ইনিংসেই লড়াই করার মতো স্কোর গড়তে যাচ্ছে সফরকারীরা।
টস জিতে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ৮৭ রানেই হারায় টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানকে। ওই জায়গা থেকে দলকে টেনে তুলেছেন বেয়ারস্টো। ধৈর্যশীল ব্যাটিংয়ে চমৎকার সব শটে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ১৩তম হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৭৭ বলে তার ৮৯ রানের ইনিংসটি থামে জয়ন্ত যাদবের বলে এলবিডাব্লিউ হলে। পঞ্চম ও ষষ্ঠ উইকেট জুটিতে যোগ্য সঙ্গ পেয়েছেন বেন স্টোকস ও জশ বাটলারের কাছে। স্টোকসের সঙ্গে ৫৭ রানের জুটি গড়ার পর বাটলারের সঙ্গে দলীয় স্কোরে যোগ করেন ৬৯ রান।
এর আগে উমেশ যাদবের বলে ইংল্যান্ড হারায় প্রথম উইকেট, যখন ওপেনার হাসিব হামিদ মাত্র ৯ রান করে ধরা পড়েন আজিঙ্কা রাহানের হাতে। জো রুটও টিকতে পারেনি বেশিক্ষণ, ১৫ রান করে ফেরেন তিনি জয়ন্তের শিকার হয়ে। খানিক পর কুকও ধরেন প্যাভিলিয়নের পথ। ইংলিশ অধিনায়ক ২৭ রান করে আউট হন রবিচন্দ্রন অশ্বিনের বলে উইকেটরক্ষক পার্থিব প্যাটেলের গ্ল্যাভসে ধরা পড়ে। মঈন আলীও (১৬) ভালো শুরুর পর ফিরে যান মোহাম্মদ সামির বলে। এর পরই বেয়ারস্টো-স্টোকসের প্রতিরোধ। স্টোকস আউট হন ২৯ রান করে। পরে বেয়ারস্টোকে সঙ্গ দেওয়া বাটলার ফেরেন ৪৩ রান করে। গুরুত্বপূর্ণ দুটো উইকেটই নিয়েছেন রবীন্দ্র জাদেজা। শেষ দিকে ক্রিস ওকসও দাঁড়িয়ে গিয়েছিলেন বেয়ারস্টোর সঙ্গে। সপ্তম উইকেট ৪৫ রানের জুটি গড়ার পথে ওকস করেন ২৫ রান।
ভারতের তিন বোলার পেয়েছেন ২টি করে উইকেট। তবে গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেওয়ার জন্য এগিয়ে থাকবেন জাদেজা, এই স্পিনার ৫৬ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। জয়ন্ত ৪৯ রানে দুটি, আর উমেশের শিকার ৫৮ রানে ২ উইকেট। ক্রিকইনফো
সংক্ষিপ্ত স্কোর :
(প্রথম দিন শেষে)
ইংল্যান্ড : প্রথম ইনিংস ৯০ ওভারে ২৬৮/৮ (বেয়ারস্টো ৮৯, বাটলার ৪৩, কুক ২৭; জয়ন্ত ২/৪৯)।

এ বিভাগের অন্যান্য সংবাদ