বোলিংয়েও আলো ছড়িয়েছে জিম্বাবুয়ে

আপডেট: জুলাই ১৬, ২০১৭, ১২:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নতুন এক জিম্বাবুয়ের দেখা মিলছে শ্রীলঙ্কায়। দ্বীপ দেশটিকে তাদের ঘরের মাঠেই ওয়ানডে সিরিজে হারিয়ে দিয়েছে জিম্বাবুয়ে। ৫০ ওভারের ক্রিকেটের পর টেস্টেও দুর্দান্ত এক জিম্বাবুয়েকে দেখা যাচ্ছে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে। স্বাগতিকদের বিপক্ষে চমৎকার ব্যাটিংয়ের পর বোলিংয়েও আলো ছড়িয়েছে আফ্রিকার দেশটি। যাতে কোণঠাসা হয়ে পড়েছে লঙ্কানরা। দ্বিতীয় দিন শেষে দিনেশ চান্ডিমালের দল করতে পেরেছে ৭ উইকেটে ২৯৩ রান। প্রথম ইনিংসে সফরকারীদের চেয়ে এখনও পিছিয়ে আছে তারা ৬৩ রানে।
ক্রেগ আরভিনের ঝলমলে ১৬০ রানের ইনিংসের ওপর ভর দিয়ে জিম্বাবুয়ে প্রথম দিন শেষ করেছিল ৮ উইকেটে ৩৪৪ রানে। দ্বিতীয় দিনে আর ১২ রান যোগ করেই অলআউট হয়ে যায় তারা। সকালের সেশনেই তাই ব্যাটিংয়ে নামার সুযোগ পায় স্বাগতিকরা। শুরুটাও হয়েছিল তাদের দারুণ। দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও উপুল থারাঙ্গার টেস্ট মেজাজী ব্যাটিংয়ে শক্ত ভিত পায় লঙ্কানরা। উদ্বোধনী জুটিতে ৮৪ রান যোগ হওয়ায় বড় সংগ্রহের ইঙ্গিতই দিচ্ছিল শ্রীলঙ্কা। কিন্তু ২৫ রান করে করুণারত্নে আউট হয়ে গেলে পাল্টে যায় দৃশ্যপট। খানিক পর কুশল মেন্ডিসও (১১) প্যাভিলিয়নের পথ ধরলে চাপে পড়ে যায় স্বাগতিকরা। সেটা আরও বড় আকার ধারণ করে সেট ব্যাটসম্যান থারাঙ্গা রান আউট হলে। ১০৭ বলে ৭১ রানের কার্যকরী ইনিংস খেলে যখন প্যাভিলিয়নে ফিরলেন, শ্রীলঙ্কার স্কোর তখন ৩ উইকেটে ১১৬।
চাপ কাটিয়ে উঠার দায়িত্ব কাঁধে তুলে নেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান চান্ডিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। চতুর্থ উইকেটে তারা ৯৬ রান যোগ করলে প্রাণ ফেরে শ্রীলঙ্কার ইনিংসে। অধিনায়ক হিসেবে প্রথম হাফসেঞ্চুরির দেখা পান চান্ডিমাল। কিন্তু ফিফটি করেই যেন দায়িত্ব শেষ করে ফেললেন এই ব্যাটসম্যান! গ্রায়েম ক্রেমারের বলে ৫৫ রানে থামে তার ইনিংস। ওই ধাক্কাটা আর কাটিয়ে উঠতে পারে নি শ্রীলঙ্কা। নিরোশান ডিকবিলা (৬) এসেই ফিরে যান ক্রেমারের বলে বোল্ড হয়ে। ভালো শুরু করে ম্যাথুজও পারেননি দলকে টেনে তুলতে, আউট হন ৪১ রান করে।
২৬ রানের মধ্যে দলের সেরা তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়া শ্রীলঙ্কাকে টেনে তোলার চেষ্টা চালিয়ে যান দিলরুয়ান পেরেরা ও অসেলা গুনারত্নে। দাঁড়িয়েও গিয়েছিল জুটিটা, কিন্তু শেষ বিকেলে দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে দিলরুয়ান (৩৩) ফিরে গেলে আবারও চাপে পড়ে স্বাগতিকরা। দিন শেষে ২৪ রানে অপরাজিত থাকা গুনারত্নে তৃতীয় দিনের খেলা শুরু করবেন ৫ রানে অপরাজিত থাকা রঙ্গনা হেরাথকে নিয়ে।
দ্বিতীয় দিনে বোলিংয়ে আলো ছড়ানো জিম্বাবুয়ের সেরা বোলার অধিনায়ক ক্রেমার। ১০০ রান খরচায় এই স্পিনার পেয়েছেন ৩ উইকেট। ক্রিকইনফো
সংক্ষিপ্ত স্কোর :
(দ্বিতীয় দিন শেষে)
জিম্বাবুয়ে : প্রথম ইনিংসে ৯৪.৪ ওভারে ৩৫৬ (আরভিন ১৬০, সিকান্দার ৩৬, ওয়ালার ৩৬; হেরাথ ৫/১১৬)।
শ্রীলঙ্কা : প্রথম ইনিংসে ৮৩ ওভারে ২৯৩/৭ (থারাঙ্গা ৭১, চান্ডিমাল ৫৫, ম্যাথুজ ৪১, দিলরুয়ান ৩৩, করুণারত্নে ২৫; ক্রেমার ৩/১০০)।

এ বিভাগের অন্যান্য সংবাদ