বোল্ট আমার চেয়ে বড় হিরো : গেইল

আপডেট: আগস্ট ৭, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জ্যামাইকার নাম আসলে খেলা পাগল মানুষের মনে দুটি মুখ ভেসে ওঠে। উসাইন বোল্ট। বিশ্ব ইতিহাসের সেরা স্প্রিন্টার। ক্রিস গেইল। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান। কিন্তু প্রশ্ন হলো খোদ জ্যামাইকাকে এই দুজনার মধ্যে কে বড় হিরো? প্রশ্নটা গেইলকে করলে তিনি বোল্টের নামই বললেন। বোল্ট শনিবার তার শেষ ১০০ মিটার স্প্রিন্ট করেছেন লন্ডনে। ক্যারিয়ারের শেষ এই দৌড়ে জিততে পারেন নি। তবু বিশ্ব ইতিহাসে তার শ্রেষ্ঠত্বের ওপর এর কোনো প্রভাব পড়বে না।
জ্যামাইকা ক্রিকেট পাগল এক ক্যারিবিয়ান দেশ। সেখানে বোল্টের আগে আলো ছড়িয়েছিলেন গেইল। কিন্তু শুধু দৌড়েই গেইল এবং জ্যামাইকার ইতিহাসের সব কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়ার কীর্তি বোল্টের। তাই ক্রিকেট ভক্তদের মনে জ্যামাইকা বললে শুধু গেইলের নাম এলেও সব মিলিয়ে খেলায় বোল্টই এগিয়ে থাকবেন সবসময়। গেইলও খুব সহজে মেনে নেন তা।
ভারতের এক ক্রিকেট ওয়েবসাইটের মুখোমুখি হয়েছিলেন গেইল। সেখানেই বোল্টের প্রসঙ্গ আসে। প্রশ্ন ছিল জ্যামাইকায় তিনি না বোল্ট, কে বড় জাতীয় বীর? সদা হাস্যময় গেইল এক কথায় জানিয়ে দেন, ‘কোনো সংশয় ছাড়াই উসাইন বোল্ট।’
টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে গেইলের মতো ভয়ঙ্কর ব্যাটসম্যানের দেখা পায়নি বিশ্ব। এমনকি অন্য ফরম্যাটের ক্রিকেটেও বোলারদের তুলোধুনো করতে জানেন দাঁড়িয়ে দাঁড়িয়ে। তার অনেক কীর্তি। কিন্তু বোল্ট আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন। বোল্ট ১১বারের বিশ্ব চ্যাম্পিয়ন। স্প্রিন্টে বোল্টের মতো এমন দ্রুতগতির কাউকে কখনো দেখা যায় নি। গেইলও তার দেশে বোল্টের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছেন কোনোরকম কুণ্ঠা ছাড়াই।

এ বিভাগের অন্যান্য সংবাদ