ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করে উপার্জন

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


অনেকেরই কিন্তু বাসায় কম্পিউটার রয়েছে। ছাত্রজীবনে কেনা কম্পিউটারটি হয়তো এখন তেমনটা ব্যবহার করেন না। আবার পড়াশোনার কাজে লাগবে ভেবে কেনা কম্পিউটারটি হয়তো এখন অলস পড়ে থাকে। কারণ স্মার্টফোন হাতে পাওয়ার ফলে একসময়ের শখের কম্পিউটারটির প্রতি বাড়ির ছেলে-মেয়েটির তেমন আর আগ্রহ নেই। কিন্তু একটু অন্যভাবে চেষ্টা করলেই বাসা-বাড়িতে পড়ে থাকা ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারটি আমাদের বারতি কিছু আয়-রোজগারের উপায় হয়ে উঠতে পারে।

বর্তমানে কারো কাছে একটা স্মার্টফোন বা কম্পিউটার থাকা মানে হলো দুনিয়াটা তার হাতে। এই যন্ত্রগুলির সঠিক ব্যবহার করলে হাত খরচ তো বটেই এমনকি কর্মজীবনেও প্রচুর আয় করা সম্ভব। তার জন্য কিছু টেকনিক ও ইন্টানেট সম্পর্কে জানা প্রয়োজন।
প্রথমতঃ আপনি অনলাইন বিজনেস করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারেন। এছাড়া ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন। তবে ভিডিওগুলি আপনার নিজের তৈরি হতে হবে। ছবি আপলোড করে, ভিডিও দেখে, ব্লগ লিখে ইনকাম করতে পারেন। তবে এজন্য প্রথমদিকে আপনাকে প্রচুর ধৈর্য্য ধরে কাজ করে যেতে হবে, অনুশীলন করতে হবে, শিখতে হবে, সময় দিতে হবে।

একটা কথা মনে রাখতে হবে সৎ পথে উপার্জন সহজ কাজ নয়। আর সেটা যদি হয় ঘরে বসে তবে সেখানে আরও অনেক বেশি ধৈর্য্য ও সৃষ্টিশীলতা প্রয়োজন। যাহোক ভবিষ্যতে অনলাইনে অর্থ উপার্জন বা ফ্রিল্যান্সিং নিয়ে আরও বিস্তারিত এবং ধারাবাহিকভাবে লেখার ইচ্ছা রয়েছে। আমাদের সাথেই থাকুন, চোখ রাখুন তথ্য-প্রযুক্তি প্রতিদিন-এ।