ব্যবসার প্রসারে বাংলা কনটেন্ট চালুর উদ্যোগ ফেসবুকের

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৬, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এ দেশের ব্যবসায়ীদের ব্যবসার প্রসারে বাংলা কনটেন্ট চালুর উদ্যোগ নিয়েছে। বাংলাদেশে তাদের কর্মকা-ের বিস্তৃতির জন্য ফেসবুকের ব্যবহার পদ্ধতি এবং বিভিন্ন নির্দেশনা বাংলায় তৈরির জন্য এরই মধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি। সম্প্রতি ফেসবুকের দুই কর্মকর্তা বাংলাদেশ একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এসব তথ্য জানা।
ফেসবুকের স্ট্র্যাটেজিক প্রোডাক্ট পার্টনারশিপ ম্যানেজার সারিম আজিজ ও এসএমবি অ্যাকাউন্ট ম্যানেজার (সেলস ও বিজনেস ডেভেলপমেন্ট) কুশ সাগর জানান, বাংলাদেশে ফেসবুকের আরও প্রসারের জন্য তারা বাংলায় কনটেন্ট তৈরির পরিকল্পনা গ্রহণ করেছেন। তারা আরও জানান, বাংলাদেশের মার্কেটকে ফেসবুক একটি সম্ভাবনাময় মার্কেট হিসেবে দেখছে। এদেশের প্রায় দুই কোটি ফেসবুক ব্যবহারকারীর  সবাই ফেসবুকের চোখে সম্ভাবনাময়।
ফেসবুক কেন্দ্রিক ই-কমার্সকে কেন্দ্রে করে গড়ে ওঠা ব্যবসা বা এফ-কমার্স নিয়ে তারা বলেন, ফেসবুক বাংলাদেশের বিভিন্ন উৎসবের সময় তাদের বিজ্ঞাপনের হার বাড়িয়ে দেয়। কারণ হিসেবে তারা উল্লেখ করেন, উৎসবের সময় অনেকেই বিজ্ঞাপন বাবদ বুস্ট করেন। তারা জানান, বাংলাদেশে ফেসবুকনির্ভর ৫ শতাধিক ই-কমার্স উদ্যোগ রয়েছে। যার উদ্যোক্তারা নিয়মিতভাবে ফেসবুক ব্যবহার করে তাদের ব্যবসা এবং তা সম্প্রসারণের কাজ করছেন। তারা ব্যবসার প্রসারের ফেসবুক কিভাবে সহযোগিতা করতে পারে সেসব বিষয় তুলে ধরেন। ফেসবুক পেজ খোলা, সাইট বা পণ্যের রিভিউ লেখা, শেয়ার করা সমগোত্রীয় পণ্য বা সেবা পণ্যের ইতিবাচক বিষয়গুলো তুলে ধরাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
জানা গেছে, এখনই বাংলাদেশে কোনও অফিস চালুর পরিকল্পনা নেই ফেসবুকের। তবে কবে নাগাদ চালু হতে পারে সেসব বিষয়েও এই দুই কর্মকর্তার কাছে বিশদ কোনও তথ্য নেই। বাংলায় যে কনটেন্ট দেওয়া হবে তা হতে পারে শুধু ব্যবসায়ীদের জন্য।
এই দুই কর্মকর্তা আরও জানান, বাংলাদেশে ফেসবুকের টার্নআউটে ফেসবুক কর্তৃপক্ষ বেশ খুশি। বাংলাদেশ ফেসবুক কর্তৃপক্ষের এরই মধ্যে মনোযোগ আকর্ষণ করতে সমর্থ হয়েছে।-বাংলা ট্রিবিউন