ব্যাটিং প্রস্তুতিটা ভালোই হলো বাংলাদেশের

আপডেট: মার্চ ২৩, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম ওয়ানডে ২৫ মার্চ। তার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ পেয়েছিলেন টাইগাররা। একমাত্র প্রস্তুতি ম্যাচে। শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে আজ সেই ম্যাচটি গড়িয়েছিল কলম্বো ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে।
এই ম্যাচে টাইগারদের দুই ধরনের অভিজ্ঞতা হলো। ব্যাটিং ও বোলিংয়ে। বলা চলে, বোলিংয়ের প্রস্তুতিটা ভালো হয়নি! টস হেরে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা শুরু থেকেই কড়া শাসনেই রেখেছেন বাংলাদেশি বোলারদের। ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫৪ রানই তার বড় প্রমাণ।
বাংলাদেশের বোলারদের কেউ তেমন সুবিধা করতে পারেননি। মাশরাফি ৯ ওভারে ৬৬ রানে এক উইকেট দখল করেছেন। তাসকিন আহমেদ ৬ ওভারে ৫২ রানে এক উইকেট নিয়েছেন। রুবেল হোসেন ৭ ওভারে ৫৭ রান দিয়ে কোনো উইকেটেরই দেখা পাননি। আবুল হাসান নিয়েছেন এক উইকেট। সাইফুদ্দিনও পেয়েছেন এক উইকেটের দেখা। এ গেল পেসারদের অবস্থা।
স্পিনারদের মধ্যে সানজামুল ইসলাম কিছুটা সফল। ৬ ওভারে ২৭ রান দিয়ে পকেটে পুরেছেন ১ এক উইকেট। শুভগত হোম ১০ ওভারে ৫৮ রান দিয়ে কোনো উইকেটই পাননি। মাহমুদউল্লাহ হাত ঘুরাননি। মোসাদ্দেক হোসেন সৈকত দুই ওভারে ১৩ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।
শততম টেস্ট খেলা চারজন ক্রিকেটার ছিলেন না। দুজন বোলার- মোস্তাফিজুর রহমান ও শুভাশিস রায়। দুজন ব্যাটসম্যান- তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এরা ছিলেন বিশ্রামে। বোলিংয়ে যেমন মোস্তাফিজ ও শুভাশিসের অভাব বোধ হয়েছে। ব্যাটিংয়ে তামিম ও সাকিব থাকলে ব্যাপারটা অন্যরকম হতে পারতো।
তারপরও সাকিব-তামিমকে ছাড়াই ব্যাটিংয়ে জবাবটা ভালোই দিচ্ছিল বাংলাদেশ। শ্রীলঙ্কা একাদশের ৩৫৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৫২ রান তুলেছিলেন টাইগাররা। বাংলাদেশের পক্ষে চারজন ব্যাটসম্যান পেয়েছেন ফিফটির দেখা। সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ ও মাশরাফি বিন মর্তুজা।
৬৩ বলে ১১টি চার ও একটি ছক্কায় ৭২ রান করেছেন সাব্বির। ৫০ বলে চারটি চার ও দুটি ছক্কায় ৫৩ রান করেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। ৬৮ বলে চারটি চার ও একটি ছক্কায় ৭১* রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে। ৪৫ বলে চারটি করে চার ও ছক্কায় ৫৮ রানের ঝড়ো ইনিংস খেলেছেন মাশরাফি।
এছাড়া ওপেনিংয়ে নেমে ৪৩ বলে ৪৭ রানের কার্যকরী এক ইনিংস খেলেছেন সৌম্য সরকার। মুশফিক ২৩ বলে দুটি চারের সাহায্যে করেছেন ২০ রান। শুভাগত হোম অবশ্য নামের প্রতি সুবিচার করতে পারেননি। ৬ বল খেলে করেছেন মাত্র ২ রান। সেট হওয়ার আগে তার বিদায় নিশ্চিত হয়!
সর্বশেষ খবর- প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ দল ২ রানে হেরে গেছে। হারলেও টাইগাররা লড়াই করেছেন দারুণ। প্রস্তুতি ম্যাচে ব্যাটিং প্রাকটিসটা ভালোই হলো টাইগারদের। মূল সিরিজে ব্যাটিংয়ে এই লড়াই করার আত্মবিশ্বাস কাজে দেবে নিশ্চয়ই।-জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ