ব্রাজিলে কারা দাঙ্গায় নিহত ‘অন্তত ২৬’

আপডেট: জানুয়ারি ১৭, ২০১৭, ১২:০১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ব্রাজিলের রিও গ্রাঞ্জি দ্যে নরচি রাজ্যের নাটাল শহরের একটি কারাগারে ১৪ ঘন্টা ধরে চলা দাঙ্গায় অন্তত ২৬ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।
প্রাথমিকভাবে নিহতের যে সংখ্যা জানানো হয়েছিল এ সংখ্যা তার তিনগুণ এবং নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে সূত্রগুলো জানিয়েছে, খবর বিবিসির।
শনিবার বিকেলে নাটালের আলকাকুজ কারাগারে প্রতিদ্বন্দ্বী অপরাধী দলগুলোর সদস্যদের মধ্যে সহিংসতা শুরু হয়, পরে সহিংসতা দাঙ্গায় রূপ নেয়। পরেরদিন ভোরে নিরাপত্তা বাহিনী অভিযান চালানোর আগ পর্যন্ত দাঙ্গা অব্যাহত ছিল। নিহত কয়েকজনের শিরñেদ করা হয়েছে বলে এর আগে কারা কর্মকর্তারা জানিয়েছিলেন।
এক প্রতিবেদনে ফরেনসিক টিম জানিয়েছে, নিহতদের অধিকাংশের শিরশ্ছেদ করা হয়েছে বা তাদের কোপানো হয়েছে এবং অনেক লাশ একটি পরিখায় ফেলে দেয়া হয়েছে।  এ ঘটনায় কোনো কারা কর্মকর্তা বা পুলিশ সদস্য আহত হয়েছেন কিনা তা জানা যায়নি।
প্রকাশিত বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, সহিংসতার শুরুতেই কয়েদিরা কারাগারের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দিয়েছিল।
রিও ডি জেনিরোর ও গ্লোব সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, দাঙ্গার সুযোগে এক বন্দি পালিয়েছিল, কিন্তু দ্রুতই তাকে আটক করা হয়। কোনো বন্দি নিখোঁজ হয়নি বলে ধারণা করা হচ্ছে, তবে আহত কয়েক জনকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
৬২০ জন বন্দিকে রাখার মতো করে আলাকাকুজ কারাগারের নকশা করা হয়েছিল। কিন্তু বর্তমানে কারাগারটিতে হাজারেরও বেশি কয়েদি আছেন।
চলতি বছরে ব্রাজিলের কারাগারে বড় ধরনের দাঙ্গার তৃতীয় ঘটনা এটি। চলতি মাসের প্রথমদিকে আমাজোনাস ও রোরাইমা রাজ্যের কারাগারগুলোতে দাঙ্গায় একশজনেরও বেশি বন্দি নিহত হয়েছিলেন।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ