ব্রিজ আছে নেই সংযোগ সড়ক ।। চলাচলকারীদের ভোগান্তি

আপডেট: জুন ৩, ২০১৭, ১২:২৯ পূর্বাহ্ণ

রাণীনগর প্রতিনিধি


সংযোগ সড়কবিহীন ব্রিজ। চলাচলকারীদের এভাবেই পারাপার হয়ে আসছে-সোনার দেশ

নওগাঁর আত্রাই উপজেলার আত্রাই থেকে বান্দাইখাড়া যাওয়ার রাস্তার পাশেই চোখে পড়বে সংযোগ সড়কবিহীন একটি ফুটপাত ব্রিজ। এক বছর আগে ব্রিজটির মূল অংশের কাজ শেষ হলেও এতো দিনেও সংযোগ সড়ক নির্মাণের নেই কোন উদ্যোগ।
স্থানীয় সূত্রে জানা গেছে, ব্রিজের এই রাস্তা দিয়ে তারানগর, বাউল্লাহসহ কয়েকটি গ্রামের মানুষ চলাচল করে প্রতিনিয়ত। বর্ষার সময় এখানকার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম নৌকা। বছরের পর বছর এই গ্রামের মানুষদের অপেক্ষা করতে হয়েছে এই একটি ফুটপাত ব্রিজের জন্য। প্রায় এক বছর আগে দীর্ঘদিনের এই আশা পূরণের জন্য এই স্থানে একটি ফুটপাত ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়। কিন্তু ব্রিজের মূল অংশের কাজ শেষ হওয়ার পরও প্রায় এক বছর পার হলেও এখনো এই ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক অংশের কাজ শেষ করার কোন খবর নেই। এই সংযোগ অংশের কাজ শেষ না হওয়ার কারণে কয়েকটি গ্রামের মানুষ এই ফুটপাত ব্রিজটি ব্যবহার করতে পারছেন না। এতে প্রতিদিনই চরম দুর্ভোগের মধ্য দিয়ে চলাচল করতে হচ্ছে কয়েকটি গ্রামের শত শত মানুষকে। কৃষক তাদের উৎপাদিত পণ্য পরিবহনের ক্ষেত্রে অনেক পথ পাড়ি দিয়ে তবেই আত্রাই বাজারে নিয়ে যেতে পারছেন। অথচ এই ব্রিজটি ব্যবহারের উপযোগী হলে খুব সহজেই তারা তাদের সকল কাজ কম সময়ের মধ্যেই শেষ করতে পারবেন।
তারানগর গ্রামের মুজিবর, হানিফ, রফিকুলসহ আরো অনেকেই জানান, আমরা কয়েকটি গ্রামের মানুষ খুবই অবহেলিত। আমাদের গ্রামে নেই উন্নত মানের যোগাযোগ ব্যবস্থা। আমরা অনেক কষ্টে স্থানীয় চেয়ারম্যানকে অনুরোধ করে এই স্থানে একটি ফুটপাত ব্রিজের অনুমোদন নিয়ে আসি। কিন্তু প্রায় এক বছর পার হলেও ব্রিজটির মূল অংশের কাজ শেষ হলেও দুইপাশের সংযোগ সড়ক অংশের কাজ এখন পর্যন্ত শেষ না হওয়ায় আমরা এই ব্রিজটি ব্যবহার করতে পারছি না। ফলে আমাদের যে চরম দুর্ভোগের মধ্যে চলাচল করতে হতো, আজো তাই করতে হচ্ছে।
জানতে চাইলে আত্রাই উপজেলা প্রকৌশলী মো. মোবারক হোসেন জানান, গত বছর বরাদ্দ শেষ হওয়ার কারণে ব্রিজটির বাকি অংশের কাজ শেষ করা সম্ভব হয় নি। তবে এবারের এডিবির বরাদ্দ পেলেই এই ব্রিজটির দুই পাশের সংযোগ সড়ক নির্মাণের কাজ শুরু করা হবে।