ব্রিটেনে ভোট ৪ জুলাই

আপডেট: মে ২৩, ২০২৪, ১২:৩১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


জল্পনার অবসান ঘটিয়ে ব্রিটেনের নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। দেশটিতে সাধারণ নির্বাচন হবে জুলাইয়ের শুরুতেই। ৪ জুলাই ভোট সেখানে। প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার ভোটারদের মুখোমুখি হবেন ঋষি সুনক।

জরুরি ভিত্তিতে ডাকা মন্ত্রিসভার বৈঠকের পর বুধবার (২২ মে) এই সিদ্ধান্তের কথা প্রকাশ হয়। ডাউনিং স্ট্রিটে দাঁড়িয়ে এদিন সুনক বলেন, ব্রিটেনবাসীর এখন ব্রিটেনের ভবিষ্যত বেছে নেয়ার সময়। গত কয়েকবছরে পরিস্থিতি, করোনাকাল থেকে ইউক্রেন যুদ্ধ, তাঁর সরকারের অবস্থানের কথা তুলে ধরেছেন জনগণের সামনে।

একই সঙ্গে জানান, তাঁকে পুনরায় নির্বাচনে জয়ী করে ফিরিয়ে আনলে, তিনি ব্রিটেনের উন্নয়নের জন্য একগুচ্ছ কাজ করবেন। নির্বাচনের আগে অনুমতি প্রয়োজন রাজার। এদিন সুনক জানিয়েছেন, তিনি রাজা তৃতীয় চার্লসের অনুমতি নিয়েছেন এবং তাঁকে সংসদ ভেঙে দেয়ার অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, ব্রিটেনে গত এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছে ঋষির দল, কনজারভেটিভ পার্টি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে সেখানকার পরিস্থিতি। ইউরোপের একাধিক দেশের মতই আর্থিক মন্দার প্রভাব পড়েছে দেশটিতেও।

২০২৫ সালের জানুয়ারিতে ব্রিটেনের সাধারণ নির্বাচন হওয়ার কথা থাকলেও, পরিস্থিতির কথা মাথায় রেখেই সেই ভোটের দিনক্ষণ অনেকটা এগিয়ে এলো বলেই মত ওয়াকিবহাল মহলের।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ