ব্রিটেন ও কানাডার শিশুরা বেশি কাঁদে

আপডেট: এপ্রিল ৪, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বিশ্বের অন্য দেশের তুলনায় ব্রিটেন, কানাডা, ইতালি ও নেদারল্যান্ডসের নবজাতকরা বেশি কাঁদে। বিপরীতভাবে ডেনমার্ক, জার্মানি ও জাপানের নবজাতকরা কম কাঁদে। সোমবার শিশু বিষয়ক সাময়িকী জার্নাল অব পেড্রিয়াটিকে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
জন্মের পর প্রথম তিন মাসে বিশ্বের বিভিন্ন দেশের শিশুরা কতটুকু সময় কান্না করে গবেষকরা তাদের প্রতিবেদনে সে বিষয়টি উপস্থাপন করেছেন। ব্রিটেনের মনোবিদরা এই প্রথমবারের মতো শিশুর স্বাভাবিক কান্নার সময় নিয়ে এ ধরণের গবেষণা করলেন।
গবেষক দলের প্রধান ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের ডাইটার ওকার বলেছেন, ‘জন্মের পর প্রথম সপ্তাহে শিশুদের কান্নার সময়ে বিভিন্নতা আছে। বিভিন্ন সংস্কৃতি থেকে আমরা হয়তো জানতে পারব কোথায় তাদের কান্নার মাত্রা কম। এটা শিশুপালন অথবা গর্ভকালীন সময় অথবা জিনগত কারণে হয় কি না তাও জানা যাবে।
জন্মের পর প্রথম সপ্তাহে পেটব্যাথার কারণে অন্ততঃ তিনদিনে তিন ঘন্টা করে কাঁদে ব্রিটেন, কানাডা ও ইতালির শিশুরা। তবে ডেনমার্ক ও জার্মানির শিশুরা তুলনামুলকভাবে কম কাঁদে।
গবেষণায় দেখা গেছে, জন্মের পর প্রথম দুই সপ্তাহে শিশুরা প্রতিদিন গড়ে দুই ঘন্টা করে কাঁদে। পরের সপ্তাহগুলোতে এই কাঁদার সময়ের পরিমান কিছুটা বাড়ে। পরবর্তী ছয় সপ্তাহে প্রতিদিন গড়ে ২ ঘন্টা ১৫ মিনিট করে তারা কাঁদে। এর পর থেকেই তাদের কান্নার সময়ের পরিমাণ কমতে থাকে।- রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ