ব্রেক্সিটের সুফল বাংলাদেশও পাবে: নাইজেল ইভান্স

আপডেট: এপ্রিল ৫, ২০১৭, ১২:২৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাজ্য কমনওয়েলথভুক্ত দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় জানিয়ে ব্রিটিশ এমপি নাইজেল ইভানস বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে তার দেশের বিচ্ছেদের সুফল বাংলাদেশও পাবে।
আইপিইউ সম্মেলন উপলক্ষে ঢাকায় আসা যুক্তরাজ্যের সংসদীয় প্রতিনিধি দলের প্রধান ইভান্স মঙ্গলবার ব্রিটিশ হাই কমিশন আয়োজিত এক ডিনারে এ কথা বলেন।
ব্রিটিশ পার্লামেন্টে রিবল ভ্যালি আসনের প্রতিনিধিত্ব করা নাইজেল ইভান্স বলেন, “আমরা ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাচ্ছি। আর ব্রেক্সিট আমাদের সামনে যেসব সম্ভাবনা নিয়ে আসছে, তার সুফল বাংলাদেশও যাতে পায়, তা আমরা নিশ্চিত করতে চাই।”
ব্রেক্সিটের এই সময়ে কমনওয়েলথকে জোরদার করার কথাও বলেন ব্রিটিশ পার্লামেন্টের ইন্টারন্যাশনাল ট্রেড সিলেক্ট কমিটির ভাইস চেয়ার ইভান্স।
“সেই ১৯৭৩ সালের পর, যখন আমরা ইউরোপীয় ইউনিয়নে যোগ দিলাম, কমনওয়েলথভুক্ত কিছু দেশ হয়ত ভেবেছিল যে আমরা তাদের ছেড়ে যাচ্ছি। আজ আমি সেজন্য দুঃখ প্রকাশ করছি।
“কমনওয়েলথ সব সময়ই আমাদের হৃদয়ে একটি বিশেষ জায়গা নিয়ে আছে। এখন আমরা চাই, কমনওয়েলথ আবার একটা ভিত্তির ওপর দাঁড়াক।” সবার জন্য সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে যুক্তেরাজ্যের প্রচেষ্টায় বাংলাদেশও যোগ দেবে বলে আশা প্রকাশ করেন এই ব্রিটিশ এমপি।
“কমনওয়েলথের প্রথম কাতারেই আছে বাংলাদেশ। আমি চাই, আমাদের দুই দেশের যোগাযোগ এমন এক পর্যায়ে উন্নীত হোক, যেমনটা আগে কখনও ছিল না।”
নাইজেল ইভান্স বলেন, “আসুন, এ বিষয়টিকে আমরা সম্ভাবনার একটি নতুন দুয়ার হিসেবে দেখি, যার মাধ্যমে আমরা পরস্পর হাত মেলাতে পারি, আলিঙ্গন করতে পারি, বলতে পারি- আমরা প্রতিবেশী, আমরা বন্ধু, আমাদের একটি ইতিহাস আছে, যেখানে আমরা এক ছিলাম এবং আমার বিশ্বাস, আমাদের ভবিষ্যতও একসূত্রে গাঁথা।”- বিডিনিউজ