বড়াইগ্রামে দক্ষতা উন্নয়নে মাছ চাষিদের ভিন্নধর্মী মেলা

আপডেট: জুন ১১, ২০২২, ১১:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী বিভাগের নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলায় দক্ষতা উন্নয়নে মাছ চাষিদের নিয়ে ভিন্নধর্মী মেলা হয়েছে। শনিবার (১১ জুন) নাটোর জেলার বড়াইগ্রাম আহমেদপুর ডিগ্রি কলেজ মাঠে এ মেলার আয়োজন করে মাছচাষ বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশ। এর আগে একই বিষয় নিয়ে গত বুধবার (৮ জুন) বগুড়ার কাহালু উপজেলা পরিষদ সংলগ্ন মাঠে মাছ চাষিদের নিয়ে মেলার আয়োজন করা হয়।

মেলা চত্ত্বরে মাছ চাষিদের নিয়ে আলোচনা সভায় আলোাচক ও অতিথি হিসাবে ছিলেন, বড়াইগ্রাম আহমেদপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইশহাক আলী, ওয়ার্ল্ড ফিশ রাজশাহী বিভাগের কোঅর্ডিনেটর মোহাম্মদ আশরাফ উদ্দিন, ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার আলভেরো পেজ মেনডেজ ও ওয়ার্ল্ড ফিশ-এর ডেপুৃটি প্রজেক্ট ম্যানেজার খন্দকার মোর্শেদ-ই-জাহান।

‘ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ পরিচালিত অ্যাকুয়াকালচার : ইনক্রিজিং ইনকাম, ডাইভার্সিফাইং ডায়েট অ্যান্ড এম্পাওয়ারিং উইমেন ইন বাংলাদেশ’ প্রকল্প আয়োজিত এ মেলায় বিপুলসংখ্যক চাষি উপস্থিত ছিলেন। এসময় মাছ চাষিদের দক্ষতা উন্নয়নে মাছের রোগ-ব্যাধি, খাদ্য ব্যবস্থাপনা, ব্যাংক ঋণ, মাছ চাষের উন্নত প্রযুক্তি ও কলাকৌশল সম্পর্কে চাষিদের দিকনির্দেশনা দেওয়া হয়।

এতে করে স্থানীয় মাছ চাষি ও ব্যবসায়ীরা এ প্রকল্পের মাধ্যমে লাভবান হবেন। মাছের উৎপাদন বাড়াতে কাজ করছে ওয়ার্ল্ডফিশ। বিলুপ্তপ্রায় পুষ্টিকর ছোট মাছের উৎপাদন বাড়াতে কাজ চলছে। মেলায় উন্নত জাতের রুই (জি-৩) মাছের পোনা পাওয়া যাচ্ছে। আগ্রহীরা এ মেলার মাধ্যমে মাছ চাষ সম্পর্কে জানার পাশাপাশি পোনার উৎসের তথ্য পাবেন। এছাড়া নিজেদের গবেষণালব্ধ বিভিন্ন মাছ চাষের কলা-কৌশলও চাষিদের সামনে তুলে ধরেন ওয়ার্ল্ড ফিশের গবেষক ও কর্মকর্তারা।

ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের পাশাপাশি এ মেলায় মৎস্য অধিদফতর, টিএমএসএস, ব্র্যাক, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্যাংক এশিয়া, দি রাইট কাইন্ড এবং মেগা ফিড অংশ নেয়। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো মাছ চাষসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উপস্থাপন করে। মেলার ইভেন্ট পার্টনার ছিল ‘জুন ৫ কমিউনিকেশন্স’।