‘ভঙ্গুর মানসিকতা’ নিয়েই চিন্তিত বাংলাদেশ কোচ

আপডেট: জুলাই ২১, ২০১৭, ১২:৫৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বড় হার দিয়ে শুরুর পর বাংলাদেশ আরেকটি বড় পরীক্ষার সামনে। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ শক্তি-সামর্থে এগিয়ে থাকা তাজিকিস্তান। বাংলাদেশ কোচ অ্যান্ড্রু অর্ড এর আগে শিষ্যদের ‘ভঙ্গুর মানসিকতা’ নিয়ে চিন্তিত।
ফিলিস্তিনের হেবরনের দুরা স্টেডিয়ামে আগামী শুক্রবার বাছাই পর্বে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এ মাঠে জর্ডানের কাছে ৭ গোল হজম করে বাছাই পর্ব শুরু করে বাংলাদেশ। অন্যদিকে তাজিকিস্তান ২-২ ড্র করে স্বাগতিক ফিলিস্তিনের সঙ্গে।
বাংলাদেশে থাকতে বাছাই পর্বে একটি জয় পাওয়ার আশা ঘুরে ফিরে জানিয়েছিলেন অর্ড। জর্ডান ম্যাচের ভরাডুবির পরও সে আশায় আছেন অস্ট্রেলিয়ান কোচ। তবে নুরুল-সোহেলদের মানসিকতার দুর্বলতা ভাবনায় ফেলেছে তাকে।
“আমাদের সবসময় জয়ের চেষ্টা নিয়ে ম্যাচ খেলতে হবে। যদি ড্র নিয়ে ফিরতে পারি, তাহলেও এ মুহূর্তে সেটা আমাদের জন্য একটা সাফল্য হবে।”
“দলের যে কঠিন দিকটা আমি খুঁজে পেয়েছি, সেটা হচ্ছে আমরা ভীষণ ভঙ্গুর মানসিকতার। যখন তাদের দেশের বাইরে খেলতে নেওয়া হয়, ছেলেরা আগের ম্যাচগুলোর ফলে ভীত এবং স্নায়ুচাপে থাকে।”
প্রথম ম্যাচে জর্ডানের সঙ্গে কোনো দিক থেকেই পেরে ওঠেনি বাংলাদেশ। রক্ষণ সামলে আক্রমণে যাওয়ার যে ছকের কথা দেশে থাকতে বলেছিলেন অর্ড, তা উড়ে গেছে প্রতিপক্ষের গতির কাছে। তবে কোচ এখন আর পিছু ফিরে তাকাতে চাইছেন না।
“এখন সম্ভবত আগের ম্যাচের হারের কারণ অনুসন্ধানে খুব গভীরে যাওয়ার সময় নয়। আমাদের হাতে আরও দুটো ম্যাচ আছে এবং এ দিকে মনোযোগ দেওয়া দরকার। টুর্নামেন্ট শেষে যখন সবকিছুর নিষ্পত্তি হবে, তখন এই সফরের তথ্য ও অভিজ্ঞতা বিশ্লেষণ করা হবে গুরুত্বপূর্ণ।”

এ বিভাগের অন্যান্য সংবাদ