ভবানীগঞ্জ পৌরসভায় ডাস্টবিন স্থাপন

আপডেট: মার্চ ২৩, ২০১৭, ১২:২৬ পূর্বাহ্ণ

বাগমারা প্রতিনিধি


পরিচ্ছন্ন পৌরসভা গড়তে ভবানীগঞ্জ পৌরসভার বিভিন্ন মহল্লায় শুরু হয়েছে ডাস্টবিন স্থাপন প্রকল্পের কার্যক্রম। ইতোমধ্যে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। পরীক্ষমূলক এই প্রকল্পের সুফল পাওয়া গেলে পর্যায়ক্রমে বিভিন্ন মহল্লায় ডাস্টবিন প্রকল্প সম্প্রসারণ করা হবে বলে জানান পৌর কর্তৃপক্ষ।
পৌরসভা সূত্রে জানা গেছে, গতমাসে ডাস্টবিন প্রকল্পের আওতায় উপজেলা পরিষদ চত্বরে পাঁচটি আধুনিক ডাস্টবিন স্থাপন করা হয়। স্থানীয় বাসিন্দা ও উপজেলা চত্বরে আগত লোকজন এই ডাস্টবিনগুলো ব্যবহার শুরু করেছে। প্রতিদিন পৌরসভার তত্বাবধানে ডাস্টবিনগুলো পরিস্কারের ব্যবস্থা করা হলেও বাসিন্দাদের অনেকেই এই ব্যবস্থার পরিবর্তে ভ্রাম্যমাণ ডাস্টবিন সরবরাহের দাবি জানিয়েছেন।
ভবানীগঞ্জ মাস্টারপাড়ার বাসিন্দা বিরেন্দ্রনাথ সরকার জানান, মহল্লার আনাচে-কানাচে স্থায়ী ডাস্টবিন তৈরি করা হলে এক সময় সেগুলো পরিস্কারের অভাবে সেখানে ময়লার স্তুপ জমে এক সময় দুর্গন্ধ ছড়াবে। তখন ওই ডাস্টবিনগুলো পরিস্কারের জন্য পৌরসভাকে বলে আর লোক পাওয়া যাবে না। তিনি স্থায়ী ডাস্টবিনের পরিবর্তে ভ্রাম্যমাণ গাড়ি ডাস্টবিন দেয়ার দাবি জানিয়ে বলেন, স্থায়ী ডাস্টবিন তৈরি করে পৌরসভার অর্থেরই তছরুপ করা হবে, কাজের কাজ কিছুই হবে না। তবে এ দাবিকে ভিত্তিহীন মন্তব্য করেন পৌরসভার সহকারী প্রকৌশলী লিটন মিয়া। তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে এটি পরীক্ষমূলকভাবে শুরু করা হচ্ছে। গাড়ি দিয়ে ভ্রাম্যমাণ সিস্টেমে ময়লা অপসারণ একটি বড় প্রকল্প। পৌরসভার সেই সক্ষমতা এখনো আসে নি। আমরা ওই প্রকল্পের বরাদ্দর জন্য আবেদন করেছি। আগামীতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে এখানে ময়লা অপসারণের আরো উন্নত ও আধুনিক ব্যবস্থা চালু করা হবে।